ট্রাম্পের শান্তি পরিকল্পনায় আরববিশ্ব নীরব, সমালোচনায় এরদোগান

  অনলাইন ডেস্ক ৩১ জানুয়ারি ২০২০, ২২:৪১:৫৮ | অনলাইন সংস্করণ

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্যের কথিত শান্তি পরিকল্পনার নামে ফিলিস্তিনি ভূমিতে ইসরাইলি অবৈধ বসতি স্থাপনা বৃদ্ধির বিষয় কোনো কথা না বলায় সৌদি আরব ও উপসাগরীয় অঞ্চলের আরব দেশগুলোর সমালোচনা করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

শুক্রবার তিনি আরববিশ্বের দেশগুলোর সমালোচনা করেন। খবর তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাকের।

মুসলিমবিশ্বের এ নেতা বলেন, ফিলিস্তিনিদের পাশে আরব দেশগুলোর দাঁড়াতে এবং বিকর্কিত ও একপেশে ওই পরিকল্পনার বিষয়ে কথা বলতে ব্যর্থ হয়েছে। এ জন্য তারা মারাত্মক পরিণতির জন্য দায়ী হবে বলে তিনি উল্লেখ করেছেন।

এর আগে মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরাইল ও ফিলিস্তিনির সংঘাতের বিষয়ে শতাব্দির সেরা চুক্তি নামে কথিত শান্তি পরিকল্পনা ঘোষণা করেন। এতে জেরুজালেমকে ইসরাইলের হাতে সমর্পণের বিষয় উল্লেখ রয়েছে। এটি প্রথম থেকেই প্রত্যাখ্যান করে আসছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

এ প্রস্তাবটি তুরস্ক প্রত্যাখ্যান করে বলেছে, ফিলিস্তিনি ভূমি চুরি ও হত্যার বিষয়টি এ চুক্তির মাধ্যমে বৈধতা দেয়া হয়েছে।
তবে এ চুক্তি ঘোষণা সময় হোয়াইট হাউসে আরববিশ্বের অন্য দেশগুলো উপস্থিত না থাকলেও সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও ওমানের প্রতিনিধিরা অংশগ্রহণ করে।

ঘটনাপ্রবাহ : শতাব্দীর সেরা সমঝোতা

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত