ট্রাম্পের ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ ডাস্টবিনে ফেললেন কুয়েতের স্পিকার (ভিডিও)

  অনলাইন ডেস্ক ০৯ ফেব্রুয়ারি ২০২০, ১১:১৭:২৩ | অনলাইন সংস্করণ

কুয়েতের সংসদ স্পিকার মারজুক আল গানিম মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথিত ‘ডিল অব দ্য সেঞ্চুরির কঠোর সমালোচনা করে এর প্রত্যাখ্যান করেছেন।

প্রতিবাদস্বরূপ এর একটি কপি ডাস্টবিনে ফেলেছেন তিনি।

শনিবার আরব দেশগুলোর সংসদীয় ইউনিয়নের জরুরি বৈঠকে সবার সামনে এভাবেই ‘শতাব্দীর সেরা সমঝোতা’ বা ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ বিষয়ে নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

এ সময় তিনি বলেন, মার্কিন পরিকল্পনার উপযুক্ত স্থান হচ্ছে এই ডাস্টবিন।

‘ডিল অব দ্য সেঞ্চুরি’র বিষয়ে তিনি আরও বলেন, ‘টাকার বিনিময়ে আমাদের পবিত্র ভূমি নিয়ে নিতে চান মার্কিন-ইহুদীরা। এমনটিই যদি হয়, তবে আমরা প্রস্তাব করছি– আমরা তাদের চেয়ে কয়েক গুণ বেশি টাকা দেব। এ জন্য আমাদের পবিত্র ভূমি থেকে মার্কিনিদের সরে যেতে হবে।’

এ কথা বলতে বলতে ট্রাম্পের কথিত ‘ডিল অব দ্য সেঞ্চুরি’র একটি কপি তার আসনের পাশে থাকা ডাস্টবিনে ছুড়ে ফেলেন।

ফিলিস্তিন ও ইসরাইলে শান্তি প্রতিষ্ঠায় যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত কথিত ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ প্রথম থেকেই প্রত্যাখ্যান করে আসছেন ফিলিস্তিনিরা।

ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহ বলেন, ট্রাম্প ও নেতানিয়াহু তাদের দেশের অভ্যন্তরীণ নানা সমস্যা থেকে মানুষের দৃষ্টি সরাতে এ শান্তি পরিকল্পনাকে কাজে লাগাচ্ছেন ট্রাম্প।

তিনি বলেন, আমরা এ পরিকল্পনা প্রত্যাখ্যান করছি এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে এতে জড়িত না হওয়ার দাবি জানাচ্ছি।

এ ছাড়া আরব সংসদীয় ইউনিয়ন আনুষ্ঠানিকভাবে এটি প্রত্যাখ্যান করেছে।

তারা বলছেন, দখলদার ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার মতো হঠকারি তৎপরতায় কোনো মুসলিম দেশের যুক্ত হওয়া উচিত নয়। ট্রাম্পের এই পরিকল্পনা সবার প্রত্যাখ্যান করা উচিত।

মধ্যপ্রাচ্যের অধিকাংশ নেতারা আশঙ্কা করছেন, ট্রাম্পের এ পরিকল্পনা পশ্চিমতীর, পূর্ব জেরুজালেম এবং গাজায় স্বাধীন রাষ্ট্র গড়ার ফিলিস্তিনিদের আশা গুঁড়িয়ে দেবে।

কুয়েতের স্পিকারের ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ ডাস্টবিনে ফেলে দেয়ার ভিডিওটি দেখুন–

প্রসঙ্গত ঐতিহাসিকভাবেই মধ্যপ্রাচ্যের শান্তি প্রশ্নে যুক্তরাষ্ট্রের অবস্থান ইসরাইলঘেঁষা। বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার এক বছরের মধ্যে ২০১৭ সালের ৬ ডিসেম্বরে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী স্বীকৃতির ঘোষণা দেন।

এর পর ইসরাইলের সঙ্গে আর কোনো শান্তি আলোচনায় মার্কিন মধ্যস্থতা মানবে না বলে ঘোষণা দেন ফিলিস্তিনিরা।

তবে যুক্তরাষ্ট্রের তরফ থেকে বারবারই ডিল অব দ্য সেঞ্চুরি বা শতাব্দীর সেরা চুক্তি নামে পরিচিত একটি শান্তি পরিকল্পনা ঘোষণার কথা বলা হয়েছে।

ট্রাম্পের উপদেষ্টা ও জামাতা জারেড কুশনার এ পরিকল্পনার নেপথ্যে কাজ করেছেন।

ঘটনাপ্রবাহ : শতাব্দীর সেরা সমঝোতা

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত