কাশ্মীর নিয়ে জাতিসংঘের মধ্যস্থতার প্রস্তাব নাকচ ভারতের

  যুগান্তর ডেস্ক ১৭ ফেব্রুয়ারি ২০২০, ১১:৩৩ | অনলাইন সংস্করণ

কাশ্মীর নিয়ে জাতিসংঘের মধ্যস্থতার প্রস্তাব নাকচ ভারতের

জম্মু-কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একাধিকবার তার সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছে ভারত।

এবার কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে জাতিসংঘ মহাসচিব আন্তেনিও গুতেরেসের মধ্যস্থতার প্রস্তাবও তাৎক্ষণিক নাকচ করে দিয়েছে নয়াদিল্লি। খবর এনডিটিভির।

চার দিনের সফরে পাকিস্তান এসে জাতিসংঘ মহাসচিব রোববার এই মধ্যস্থতার প্রস্তাব দেন।

গুতেরেস বলেন, তিনি তার দফতরকে প্রস্তাব দিয়েছেন এবং মধ্যস্থতার বিষয়ে যদি উভয় দেশ সম্মত হয় তা হলে সহযোগিতা করতে প্রস্তুত আছেন।

প্রতিক্রিয়ায় রোববার সন্ধ্যায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় কাশ্মীর নিয়ে মাথা ঘামানোর বদলে, পাকিস্তান বেআইনিভাবে ভারতের যে অঞ্চল দখল করে রেখেছে, জাতিসংঘকে তা মুক্ত করার ব্যবস্থা করতে অনুরোধ করেছে।

এর পর যদি কোনো বিষয় থাকে, সেটি দ্বিপক্ষীয়ভাবে আলোচনা হতে পারে। এখানে তৃতীয় কোনো পক্ষের মধ্যস্থতা করার কোনো সুযোগ নেই বলে মনে করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেন, ভারতের বিরুদ্ধে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদ অবসানে বিশ্বাসযোগ্য, টেকসই এবং অপরিবর্তনীয় পদক্ষেপ নেয়ার বিষয়ে পাকিস্তানের আবশ্যিক ভূমিকার ওপর জাতিসংঘ মহাসচিব জোর দেবেন বলে আশা করে নয়াদিল্লি।

এদিন জম্মু-কাশ্মীর পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে জাতিসংঘ মহাসচিব আরও বলেন, তিনি ‘অত্যন্ত উদ্বিগ্ন’।

সামরিক পদক্ষেপ এবং বক্তব্য প্রদানের ক্ষেত্রে ভারত ও পাকিস্তানকে উত্তেজনা প্রশমনেরও আহ্বান জানান তিনি।

ঘটনাপ্রবাহ : ভারতে নাগরিকত্ব সংশোধনী বিল বিতর্ক

আরও

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১২৩ ৩৩ ১২
বিশ্ব ১৩,১০,১০২২,৭৫,০৪০৭২,৫৫৭
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×