চীনে ঢুকতে দেয়া হচ্ছে না ভারতীয় বিমান!

  যুগান্তর ডেস্ক ২৩ ফেব্রুয়ারি ২০২০, ২২:৪৫ | অনলাইন সংস্করণ

চীনে ঢুকতে দেয়া হচ্ছে না ভারতীয় বিমান!
ছবি: এনডিটিভি

চীনের উহানে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাসের থাবা ছড়িয়ে পড়ছে বিভিন্ন দেশে। উহানে আটকে থাকা ভারতীয়দের ফিরিয়ে আনতে চীনে ঢুকতে দেয়া হচ্ছে না ভারতীয় বিমান।

ভারতীয় কূটনৈতিক সূত্রে এনডিটিভি জানিয়েছে, উহানে আটকে থাকা নাগরিকদের ফিরিয়ে আনতে বিমানবাহিনীর একটি বিশেষ বিমান পাঠাতে চায় ভারত। কিন্তু সেই বিমানটিকে এখনও চীনে যাওয়ার অনুমতি দেয়া হয়নি।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রণালয়ের দাবি, ইচ্ছাকৃতভাবেই ছাড়পত্র দিতে বিলম্ব করছে চীন। ভারতীয় বিমানবাহিনীর সি-১৭ গ্লোবমাস্টার (C-17 Globe Master) নামে উদ্ধারকারী বিমানটি উহানে ঢুকতে পারছে না বলে কয়েকদিন ধরেই অভিযোগ করছে দেশটি।

যদিও বিভিন্ন মহল থেকে ওঠা এমন অভিযোগ শুক্রবারই খারিজ করে দেয় চীন।

গত ১৭ ফেব্রুয়ারি ভারতীয় কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছিল, সি১৭ গ্লোবমাস্টার (Special Indian Flight) উহানে আটক ভারতীয়দের সে দেশ থেকে উদ্ধার করে ভারতে নিয়ে আসবে। পাশাপাশি মরণঘাতী ওই ভাইরাসের চিকিৎসার সরঞ্জাম দিয়ে উহান প্রশাসনকে সহযোগিতা করতে চায় ভারত।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় অভিযোগ করেছে, এমন আহ্বানে চীনের পক্ষ থেকে কোনও সাড়া মেলেনি।

এ মাসের শুরুতে দু’টি বিশেষ বিমানে ৬৪৭ জন নাগরিককে দেশে ফিরিয়ে এনেছে ভারত। এখনও শতাধিক ভারতীয় আটকে রয়েছেন উহানে।

দিল্লির দাবি, চীন ইচ্ছাকৃতভাবেই উদ্ধারকারী বিমানের ছাড়পত্র দিচ্ছে না। তবে এমন অভিযোগ অস্বীকার করেছে চীনা দূতাবাস।

দূতাবাসের মুখপাত্র জি রং বলেন, হুবেই প্রদেশের বর্তমান পরিস্থিতি খুবই জটিল। করোনাভাইরাস প্রতিরোধ ও রোগ নিয়ন্ত্রণের প্রচেষ্টা একটা কঠিন ধাপে রয়েছে। এ অবস্থায় ইচ্ছাকৃতভাবে বিমান আসার অনুমতি না দেয়ার প্রশ্নই ওঠে না।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
আরও পড়ুন

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৩০ ৩৩ ২১
বিশ্ব ১৬,০৪,৫৩৫ ৩,৫৬,৬৬০ ৯৫,৭৩৪
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত