ভারতের উদ্দেশে ওয়াশিংটন ছাড়ার আগে যা বললেন ট্রাম্প

  অনলাইন ডেস্ক ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১১:০৩:১৪ | অনলাইন সংস্করণ

ভারতের উদ্দেশ্য ওয়াশিংটন ছাড়ার ট্রাম্প। ছবি: সংগৃহীত

রোববার সন্ধ্যায় ওয়াশিংটন থেকে ভারতের উদ্দেশ্য রওনা হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বাংলাদেশ সময় সোমবার দুপুর ১২টায় আহমেদাবাদের বল্লভভাই প্যাটেল আন্তর্জাতিক বিমানবন্দরে নামবেন তিনি।

রোববার বিমানে ওঠার আগে ট্রাম্প বলেছেন, ভারতের সাধারণ জনগণের সঙ্গে দেখা করতে মুখিয়ে আছি।

ট্রাম্পের সেই বক্তব্য টুইট করেছে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই।

ট্রাম্প বলেন, ‘ভারতে জনগণের সঙ্গে দেখা করতে মুখিয়ে আছি। কখন ভারতে নামব সেই অপেক্ষা করছি। সেখানে লাখ লাখ ভারতীয়র সঙ্গে দেখা হবে। এই সফর নিয়ে আমি খুবই আগ্রহী।’

এর পর ভারতের প্রধানমন্ত্রীর প্রশংসা করে ট্রাম্প বলেন, ‘নরেন্দ্র মোদি আমার খুব ভালো বন্ধু। এই সফরের ব্যাপারে অনেক আগেই তাকে কথা দিয়েছিলাম। দুদিনের সফর হলেও এক রাত থাকব ভারতে। এর আগে ভারতে এত বড় আয়োজন কখনও হয়নি বলে জানিয়েছেন মোদি। আমি সেই আয়োজন দেখতে মুখিয়ে রয়েছি।’

ভারত সফর নিয়ে উচ্ছ্বসিত ট্রাম্পকন্যা ইভাংকাও। সফরের আগে তিনি বলেন, ‘দুবছর আগে হায়দরাবাদে এক সম্মেলনে দেখা হয়েছিল মোদির সঙ্গে। ফের দেখা হচ্ছে তার সঙ্গে। এতে বিশ্বের দুই বৃহৎ গণতান্ত্রিক দেশের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় হবে।'

দুদিনের সফরে ট্রাম্পের সঙ্গে ভারতে আসছেন মার্কিন ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প, মেয়ে ইভাংকা ট্রাম্প এবং জামাতা জারেদ কুশনার।

এ ছাড়া থাকছেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও' ব্রায়ান, ট্রেজারি সেক্রেটারি স্টিভ মুনুচিন, বাণিজ্যবিষয়ক সচিব উইলবার রস এবং জ্বালানি উৎপাদনকারী বিভাগের সচিব ড্যান ব্রাওলেট।

ট্রাম্প ও মেলানিয়ার বিমান আজ দুপুর ১২টা নাগাদ আহমেদাবাদ এয়ারপোর্টে অবতরণ করবে। তাদের স্বাগত জানাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এর পর যাবেন সবরমতী আশ্রমে। আহমেদাবাদে মোদিকে সঙ্গে নিয়ে একটি রোড শোতে অংশ নেবেন ট্রাম্প। সেই শো শেষে বল্লভভাই স্টেডিয়াম উদ্বোধনে করবেন। আর সেখানেই ট্রাম্পের সম্মানে 'নমস্তে ট্রাম্প' সভার আয়োজন করা হবে।

এর পর তাদের পরবর্তী গন্তব্য দিল্লির আগ্রা। সূর্যাস্তের স্নান আলোয় ভালোবাসার স্থাপত্য তাজমহল দেখবেন তিনি। ট্রাম্প ও মেলানিয়া ৪৫ মিনিট কাটাবেন তাজমহলে। সেখান থেকে ফিরবেন দিল্লিতে।

ঘটনাপ্রবাহ : ট্রাম্পের ভারত সফর

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত