ট্রাম্প চলেও যাওয়ার পরেই দিল্লিতে মার্কিন নাগরিকদের সতর্কবার্তা

  যুগান্তর ডেস্ক ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১১:৫০:১৬ | অনলাইন সংস্করণ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি

নয়াদিল্লিতে নিজেদের নাগরিকদের চলাফেরায় সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র। মুসলিমবিদ্বেষী দাঙ্গার প্রেক্ষাপটেই এই সতর্কতা এসেছে বলে ইন্ডিয়া টুডের খবরে বলা হয়েছে।

আনন্দবাজারপত্রিকার খবরে বলা হয়েছে, ভারতে অবস্থান করা মার্কিন নাগরিকদের উত্তেজনাপূর্ণ এলাকা এড়িয়ে চলতে পরামর্শ দিয়েছে ট্রাম্প প্রশাসন।

সোমবার দুদিনের সফরে ভারতে গিয়েছিলেন ট্রাম্প। মঙ্গলবার রাতে তিনি ফিরে গেছেন যুক্তরাষ্ট্রে। তার আগে সন্ধ্যার দিকে ভারতের ধর্মীয় স্বাধীনতা ও দিল্লির সংঘর্ষ নিয়ে তাকে প্রশ্ন করা হলে সংঘর্ষের বিষয়টিকে ভারতের অভ্যন্তরীন বিষয় বলেই মন্তব্য করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

কিন্তু ট্রাম্প মুখে একথা বললেও হোয়াইট হাউস যে দিল্লির অস্থিরতা নিয়ে উদ্বিগ্ন, তা-ই স্পষ্ট হল তার দেশে ফেরার পর মার্কিন নাগরিকদেরকে দেয়া ওই সতর্কবার্তায়।

বুধবার জারি করা নির্দেশিকায় দিল্লির সহিংসতার ঘটনার বিস্তারিত তুলে ধরে সাবধান করা হয়েছে ভারতে থাকা মার্কিন নাগরিকদের।

নির্দেশিকায় যুক্তরাষ্ট্র বলছে, উত্তরপূর্ব দিল্লিতে সহিংসতার প্রেক্ষাপটে মার্কিন নাগরিকদের সতর্কতা অবলম্বনে পরামর্শ দেয়া হচ্ছে। বিক্ষোভের এলাকাগুলো এড়িয়ে চলতে বলা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, এটা খুবই গুরুত্বপূর্ণ যে বিক্ষোভ, সড়ক, মেট্রো বন্ধ ও সম্ভাব্য কারফিউ সম্পর্কে হালনাগাদ তথ্য পেতে স্থানীয় সংবাদমাধ্যমগুলো পর্যবেক্ষণ করতে হবে। কোনো কোনো এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। এতে চারজন কিংবা তার চেয়ে বেশি লোকের জড়ো হওয়ার ক্ষেত্রে ভারত সরকার নিষেধাজ্ঞা জারি করেছে।

ঘটনাপ্রবাহ : ট্রাম্পের ভারত সফর

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত