জার্মানির দুই লাখ মাস্ক ‘কেড়ে নিয়েছে’ যুক্তরাষ্ট্র

  যুগান্তর ডেস্ক ০৪ এপ্রিল ২০২০, ২২:৩১:১৭ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

পুরনো একটি আইন সচল করে জার্মানির জন্য প্রস্তুত দুই লাখ মাস্ক নিজেদের ব্যবহারের জন্য জব্দ করেছে যুক্তরাষ্ট্র। এ ঘটনাকে ‘আধুনিক দস্যুতা’ অভিহিত করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে বার্লিন।

বার্লিনের স্থানীয় প্রশাসনের উদ্বৃতি দিয়ে বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের একটি কোম্পানি থেকে দেশটির পুলিশ সদস্যদের জন্য ওই মাস্কগুলো বানানো হয়েছিল। পথিমধ্যে সিঙ্গাপুর থেকে সেগুলো জব্দ করার কারণে মাস্কগুলো আর পৌঁছায়নি।

বার্লিনের স্বরাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই গিসেল অভিযোগ করেছেন, মার্কিন কোম্পানির বানানো ওই ‘এফএফপি ২’ মাস্কগুলো শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রেই ফিরিয়ে নেয়া হয়েছে।

তিনি বলেন, মাস্কগুলো যেভাবে যুক্তরাষ্ট্রে ফিরিয়ে নেয়া হয়েছে তা সুস্পষ্টভাবেই ‘আধুনিক দস্যুতার’ নজির। ট্রাম্প প্রশাসনকে আন্তর্জাতিক বাণিজ্য নীতিগুলো অনুসরণ করতে হবে।

শুক্রবার হোয়াইট হাউসে করোনাভাইরাস টাস্ক ফোর্সের নিয়মিত ব্রিফিংয়ে ট্রাম্প জানান, তিনি ‘প্রতিরক্ষা উৎপাদন আইন’ সচল করে মার্কিন কোম্পানিগুলোকে যুক্তরাষ্ট্রের চাহিদা অনুযায়ী সুরক্ষা ও চিকিৎসা সরঞ্জাম বানাতে সর্বশক্তি প্রয়োগের জন্য বলেছেন।

তিনি বলেন, অভ্যন্তরীণ ব্যবহারের জন্যই এই সামগ্রীগুলো শিগগির দরকার আমাদের; নিজেদের ব্যবহারের জন্যই দরকার।

সম্প্রতি কোরিয়ান যুদ্ধের সময়কার একটি আইন সচল করে মার্কিন কোম্পানিগুলোকে নিজ দেশের চাহিদা অনুযায় মাস্ক, গ্লাভসসহ বিভিন্ন চিকিৎসা উপকরণ সরবরাহে নির্দেশ দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। ওই আইনের আওতায় জার্মানির পথে থাকা এ মাস্কগুলো ‘জব্দ’ করা হয়েছে বলে অনুমান করা হচ্ছে।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত