ইরানের প্রথম সামরিক উপগ্রহ নুর উৎক্ষেপণের ভিডিও

  যুগান্তর ডেস্ক ২৪ এপ্রিল ২০২০, ১১:২০:৩৫ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো কক্ষপথে সামরিক উপগ্রহ উৎক্ষেপণ করেছে ইরানের বিপ্লবী গার্ডস বাহিনী। বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে এই সফল উৎক্ষেপণের ভিডিও প্রকাশ করা হয়েছে।- খবর স্পুটনিক

ইরাকের সেলেইমানি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও লেখক ফরহাং এফ. নামবারও টুইটারে একটি ভিডিও প্রকাশ করেছেন। যেটি বিপ্লবী গার্ডস বাহিনী প্রকাশ করেছে।

বুধবার যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফ অব স্টাফ জন হাইটেন বলেন, ইরানের উপগ্রহ উৎক্ষেপণ সফল হয়েছে। তবে তা নির্দিষ্ট কক্ষপথে পৌঁছেছে কিনা তা নিশ্চিত করেননি।

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যেই উপগ্রহ উৎক্ষেপণের খবর দিল ইরান।

দেশটি জানায়, বুধবার সকালে মধ্যইরান থেকে প্রথম সামরিক উপগ্রহ আল-নূর উৎক্ষেপণ করা হয়েছে। উৎক্ষেপণ সফল হয়েছে, উপগ্রহটি নিজ কক্ষপথে পৌঁছাতে সক্ষম হয়েছে।

সাম্প্রতিক মাসগুলোতে উপগ্রহ উৎক্ষেপণে বেশ কয়েকবার ব্যর্থ হয়েছে ইরান। সর্বশেষ গত ফেব্রুয়ারিতে জাফর-১ যোগাযোগ উপগ্রহ উৎক্ষেপণ করলে তা কক্ষপথে পৌঁছাতে পারেনি।

অর্থাৎ দুবার ব্যর্থ হওয়ার পর তৃতীয়বারের মতো সফল হয়েছে দেশটি। তবে এ নিয়ে বিস্তারিত তথ্য জানায়নি বিপ্লবী গার্ডস।

Islamic Revolutionary Guards Corps or Iran successful launches a Satellite into outer space that is used too gather intelligence. 22nd April.

Video released by IRGC. pic.twitter.com/lMlAjLljzz

— Farhang F. Namdar (@FarhangNamdar) April 22, 2020

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত