আমাজনে অগ্নিকাণ্ড ডাহা মিথ্যা: বোলসোনারো

  অনলাইন ডেস্ক ১২ আগস্ট ২০২০, ১৫:২১:২৬ | অনলাইন সংস্করণ

ছবি: এএফপি

আমাজন জঙ্গলে আগুনের অস্তিত্বের কথা বেশ ক্ষোভের সঙ্গেই অস্বীকার করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বোলসোনারো।

হাজারো অগ্নিকাণ্ডে বনটি ধ্বংস হয়ে যাচ্ছে বলে অভিযোগকে মিথ্যা আখ্যায়িত করে তিনি বলেন, তারা বনের ভেতর কোনো আগুন খুঁজে পাবেন না। এক সিঁকি হেক্টর বনও উজাড় হয়েছে বলে তারা বলতে পারবেন না।-খবর রয়টার্স ও এএফপি

বৃষ্টিপ্রধান ক্রান্তীয় অঞ্চলের এই বনকে রক্ষায় আমাজন দেশগুলোর মধ্যে হওয়া লেটিসিয়া চুক্তির অংশীদার দেশগুলোর বৈঠকে সাবেক এই সেনাপ্রধান এমন দাবি করেছেন।

তিনি বলেন, আমাজনে অগ্নিকাণ্ড বাড়ছে বলে যে দাবি করা হচ্ছে, তা মিথ্যা। কাজেই সঠিক সংখ্যা দিয়ে আমাদের লড়াই চালিয়ে যেতে হবে।

কিন্তু ব্রাজিল সরকারের প্রকাশিত উপাত্ত থেকে জানা গেছে, অঞ্চলজুড়ে অগ্নিকাণ্ড বাড়ছে। গত বছরও আমাজনে আগুনের কথা অস্বীকার করেছিলেন বোলসোনারো।

এ নিয়ে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনসহ অন্যান্য বিশ্বনেতার সঙ্গে তিনি বিতণ্ডায়ও জড়িয়ে পড়েছিলেন।

মঙ্গলবার তিনি যখন অগ্নিকাণ্ডের কথা অস্বীকার করেন, তখন বিচ্ছিন্ন আমাজন শহর আপুইতে দিনের বেলায় আগুনের কুণ্ডলী আকাশের দিকে উঠতে দেখা গেছে।

২০১৯ সালের আগস্টে জঙ্গলটিতে অগ্নিকাণ্ড বেড়ে গিয়েছিল। চলতি মাসে তা আরও খারাপের দিকে গেছে। আগস্টের প্রথম ১০ দিনে এক হাজারের বেশি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

যা গত বছরের একই সময়ের চেয়ে ১৭ শতাংশ বেশি। কিন্তু মঙ্গলবার দক্ষিণ আমেরিকার অন্যান্য দেশের নেতাদের সঙ্গে আলাপকালে তাদের চ্যালেঞ্জ ছুড়ি দিয়ে তিনি বলেন, আমাজনের উপড় দিয়ে বিমানযোগে দূরবর্তী শহর বোয়া ভিস্টা থেকে মানোস পর্যন্ত পর্যবেক্ষণ করেও কেউ একটি অগ্নিকাণ্ডের ঘটনাও দেখতে পাবেন না।

বোলসোনারো বলেন, গ্রীষ্মমণ্ডলীয় এ বনাঞ্চলে আগুন ধরে না। আগুন ও বন নিধনের বিরুদ্ধে আমরা সর্বাত্মক লড়াই করছি। কিন্তু তার পরও আমাদের সমালোচনা করা হচ্ছে।

ঘটনাপ্রবাহ : পুড়ছে আমাজন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত