টাঙ্গাইলের বীরমুক্তিযোদ্ধা আবদুল বাতেন আর নেই

  দেলদুয়ার (টাঙ্গাইল) প্রতিনিধি ২১ জানুয়ারি ২০১৯, ১৪:১৭ | অনলাইন সংস্করণ

টাঙ্গাইলের বীরমুক্তিযোদ্ধা আবদুল বাতেন আর নেই
টাঙ্গাইল-৬ আসনের সাবেক সংসদ সদস্য খন্দকার আবদুল বাতেন। ছবি: যুগান্তর

মুক্তিযুদ্ধে টাঙ্গাইলের বাতেন বাহিনীর প্রধান, টাঙ্গাইল-৬ আসনের টানা দুবারের সাবেক সংসদ সদস্য খন্দকার আবদুল বাতেন ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ... রাজিউন)।

সোমবার ভোরে জাতীয় সংসদ ভবন এলাকার সরকারি বাসভবনে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী, দুই ছেলে, এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

মঙ্গলবার বেলা ১১টায় তার নিজ গ্রাম কোণড়ায় শেখ রাসেল মিনি স্টেডিয়ামে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে মরহুমের লাশ দাফন করা হবে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

আবদুল বাতেন নবম জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র ও দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হয়ে টাঙ্গাইল-৬ (নাগরপুর-দেলদুয়ার) আসনে সংসদ সদস্য নির্বাচিত হন। এবারের একাদশ সংসদ নির্বাচনে দল থেকে তাকে মনোনয়ন দেয়া হয়নি।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে টাঙ্গাইলের কাদেরিয়া বাহিনীর বীরত্বগাথা অনেকেরই জানা। সেই সময় টাঙ্গাইলে আরেকটি বাহিনী গড়ে উঠেছিল, যার নাম ‘বাতেন বাহিনী’। সেই বাহিনীর মুক্তিযোদ্ধাদের অসামান্য অবদানের কথাও মনে রাখবে টাঙ্গাইলবাসী। সরকারি সাদত কলেজ ছাত্র সংসদের তখনকার সহসভাপতি খন্দকার আবদুল বাতেন নিজের নামে গঠন করেছিলেন এ বাহিনী।

এ বাহিনীর ছিল ২১টি কোম্পানি, ৬৩টি প্লাটুন ও ১০০টি সেকশন। মুক্তিযোদ্ধার সংখ্যা ছিল আট হাজারের মতো। স্বেচ্ছাসেবক ছিলেন এক হাজার ২০০ জন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×