দিন রাত সমানের দিনে আজ বছরের শেষ সুপারমুন

  যুগান্তর ডেস্ক ২১ মার্চ ২০১৯, ১৪:২৬ | অনলাইন সংস্করণ

দিন রাত সমানের দিনে আজ বছরের শেষ সুপারমুন

আজ ২১ মার্চ। এদিন দিন রাত থাকবে সমান। এছাড়াও রাতের আকাশে উঠবে সুপারমুন। চলতি বছর সর্বশেষ সুপারমুনটি দেখতে যাচ্ছে পৃথিবীবাসী।

মার্কিন মহাকাশ সংস্থা নাসার মতে, আজ চাঁদকে স্বাভাবিকের চেয়ে ১৪ শতাংশ বড় দেখাবে।

পৃথিবীর বেশ কাছে চলে আসবে বলে চাঁদকে এতো বড় দেখাবে বলে জানিয়েছেন তারা।

নাসা জানিয়েছে, আজ চাঁদ পৃথিবীর খুব কাছ ঘেঁষে প্রদক্ষিণ করবে। এ কারণে অন্যসব দিনের ঔজ্জ্বল্যের চেয়ে আজ রাতের চাঁদের ঔজ্জ্বল্য ৩০ শতাংশ বেশি।

পৃথিবীর যে কোনো প্রান্ত থেকেই আজকের এই সুপারমুনের সৌন্দর্য উপভোগ করা যাবে বলে জানিয়েছেন নাসা। তবে এর জন্য আকাশ মেঘাচ্ছন্ন থাকা প্রয়োজন।

নাসার বিজ্ঞানীরা জানান, চলতি বছর এটাই সর্বশেষ সুপারমুন। এরপর এমন একটি সুপারমুন দেখার সৌভাগ্য মিলবে ২০৩০ সালের ৯ ফেব্রুয়ারি।

অন্যদিকে আজ পৃথিবীতে দিন রাত সমান। অর্থাৎ আজ পৃথিবীর দুই গোলার্ধই ১২ ঘণ্টা করে আলো পাবে এবং ১২ ঘণ্টা পাবে না।

উল্লেখ্য, ২১ মার্চের মতো ২৩ সেপ্টেম্বরও দিন রাত সমান হয়ে থাকে।

এর বৈজ্ঞানিক ব্যাখ্যা হলো- সূর্যের চারদিকে পরিক্রমণকালে পৃথিবীর মেরু রেখা ধ্রুবতারামুখী হয়ে কক্ষপথের সঙ্গে সব সময় ৬৬.৫ ডিগ্রি কোণ করে হেলে থাকে। আবার নিরক্ষ রেখা বা বিষুব রেখার সমতল কক্ষপথের সঙ্গে ২৩.৫ ডিগ্রি কোণে হেলে থাকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×