১০ দফা দাবিতে তামাক চাষীদের সংবাদ সম্মেলন

  যুগান্তর ডেস্ক    ২৭ মে ২০১৯, ১৬:৫৭ | অনলাইন সংস্করণ

১০ দফা দাবিতে তামাক চাষীদের সংবাদ সম্মেলন
১০ দফা দাবিতে তামাক চাষীদের সংবাদ সম্মেলন। ছবি-যুগান্তর

তামাক চাষীদের সুরক্ষায় সরকারী নীতিমালা, দেশীয় শিল্প রক্ষায় বিড়ির উপর ধার্যকৃত শুল্ক কমানোসহ ১০ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে তামাক চাষী ও ব্যবসায়ী সমিতি।

সোমবার বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

জাহাঙ্গীর আলম তোতার সঞ্চালনায় সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন রংপুর তামাক চাষী ও ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মাসুম ফকির।

এ সময় উপস্থিত ছিলেন লালমনিরহাট তামাক চাষী ও ব্যবসায়ী সমিতির সভাপতি মজিবর রহমান, সাধারণ সম্পাদক মো. গোলাম ফারুক, রংপুর জেলার সভাপতি মুহবুব আলম, সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিজান, সাংগঠনিক সম্পাদক নূরুল ইসলাম লাভলু, নীলফামারী জেলার সভাপতি হামিদুল হক, কৃষক নেতা আতাউর রহমান, আ. মান্নান সুন্দর, বলায় দাশসহ অর্ধসহস্রাধিক তামাক চাষী ও ব্যবসায়ী।

লিখিত বক্তব্যে তামাক চাষী ও ব্যবসায়ীরা দাবি করেন, দেশীয় শিল্প রক্ষার স্বার্থে বিড়ির উপর সম্পূরক শুল্ক কমিয়ে ভারতে ন্যায় করতে হবে। বিড়ির দাম ১৫টাকা থেকে কমিয়ে ১০টাকা করতে হবে। দেশীয় শিল্প সুরক্ষার জন্য আইন করতে হবে। বিড়ির উপর আরোপিত অগ্রিম আয়কর বাতিল করতে হবে। বঙ্গবন্ধুর চালুকৃত বিড়িকে অবিলম্বে কুটির শিল্প ঘোষণা করতে হবে। নিম্ন ও মধ্যম স্তরের সিগারেট একীভূত করে সমমূল্যে করতে হবে।

তামাক চাষী ও ব্যবসায়ীরা দাবি করেন, উচ্চস্তরের সিগারেটের মূল্য ও সম্পূরক শুল্ক অধিকহারে বৃদ্ধি করতে হবে। কোন সরকারী আমলা বিদেশি বহুজাতিক কোম্পানির ডাইরেক্টর পদে থাকতে পারবে না। দেশীয় শিল্প রক্ষার স্বার্থে বিদেশি বহুজাতিক কোম্পানি সিগারেটের উপর অতিরিক্ত কর আরোপ করতে হবে। তামাক চাষীদের সুরক্ষার জন্য সরকারী নীতিমালা করতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×