বৈশ্বিক শান্তি সূচকে পেছাল বাংলাদেশ

  যুগান্তর ডেস্ক ১২ জুন ২০১৯, ২১:৫৯ | অনলাইন সংস্করণ

বৈশ্বিক শান্তি সূচকে পেছাল বাংলাদেশ
ছবি: সংগৃহীত

বৈশ্বিক শান্তি সূচকে(জিপিআই) আগের বছরের তুলনায় চলতি বছরে নয় ধাপ অবনতি ঘটেছে বাংলাদেশের। গত বছরে যেখানে বাংলাদেশের অবস্থান ছিল ৯৩তম, এ বছর সেটা ১০১তম স্থানে গিয়ে ঠেকেছে।

অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক সংস্থা ইনস্টিটিউট ফর ইকনোমিকস অ্যান্ড পিস(আইইপি) বিশ্ব শান্তি সূচক-২০১৯ প্রকাশ করেছে।

এতে প্রতিবেশী ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ। ভারত ১৪১তম ও পাকিস্তান ১৫৩তম অবস্থানে রয়েছে।

বিশ্বের স্বাধীন ১৬৩টি দেশের নাগরিকদের শান্তিপূর্ণ জীবন, অর্থনৈতিক মূল্য ও শান্তিপূর্ণ সমাজ গঠনে বিভিন্ন পদক্ষেপের ওপর ভিত্তি করে এই সূচক তৈরি করা হয়েছে।

এতে বলা হয়েছে, রাজধানী ঢাকার বিভিন্ন বস্তিতে বসবাসরতদের ৮১ শতাংশই জলবায়ু উদ্বাস্তু। জলবায়ু পরিবর্তনের কারণে তারা নিজেদের বাড়ি-ঘর ছেড়ে ঢাকার বস্তিতে আশ্রয় নিয়েছে।

‘ভবিষ্যতে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়ার কারণে এক কোটি ৮০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারে। ফলে ১৬ শতাংশ ভূমি হারিয়ে যাবে।’

জিপিআইয়ের দাবি, বিশ্ব শান্তি সূচকে ৯ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। গত বছর ৯৩তম অবস্থানে থাকলেও এ বছর ১০১তম অবস্থানে নেমে এসেছে।

২০০৮ সাল থেকে শান্তিপূর্ণ দেশের শীর্ষে থাকা আইসল্যান্ড এবারও প্রথম স্থান ধরে রেখেছে। এরপরই রয়েছে, নিউজিল্যান্ড (দ্বিতীয়), অস্ট্রিয়া (তৃতীয়), পর্তুগাল (চতুর্থ) ও ডেনমার্ক (পঞ্চম)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×