আগামী মাস থেকে নতুন গ্যাস সংযোগের প্রক্রিয়া শুরু

  ধামরাই (ঢাকা) প্রতিনিধি ১৬ এপ্রিল ২০১৮, ২১:০৮ | অনলাইন সংস্করণ

ধামরাই

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, আগামী মাস থেকে শিল্পকারখানায় নতুন গ্যাস সংযোগ দেয়ার প্রক্রিয়া শুরু হবে এবং পর্যায়ক্রমে আবাসিক সংযোগও দেয়া হবে।

বর্তমানে গ্যাস ও বিদ্যুৎ হচ্ছে দেশের প্রধান চালিকাশক্তি। গ্যাস বিদ্যুৎ ছাড়া কলকারখানায় যেমন উৎপাদন সম্ভব নয় তেমনি আবাসিকেও এসব ছাড়া জীবনযাত্রা থেমে যায়। এখন গ্যাস বিদ্যুৎ ছাড়া আবাসিকও অচল হয়ে যায়। তাই সরকার এসব বিষয়কে অগ্রাধিকার দিয়ে গ্যাস বিদ্যুতের নিরবচ্ছিন্ন সরবরাহ করার পরিকল্পনা হাতে নিয়েছে।

সোমবার দুপুরে ঢাকার ধামরাইয়ের গাঙ্গুটিয়া ইউনিয়নের শৈলাবিল এলাকায় একটি স্টিল ইঞ্জিনিয়ারিং কারখানার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তৌফিক-ই-ইলাহী বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এ দেশের জনগণের ভাগ্যোন্নয়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। বিদ্যুৎ খাতে দেশ এখন স্বয়ংসম্পূর্ণ হয়েছে। ১৩ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার ধামরাই উপজেলাসহ ১৫টি উপজেলার শতভাগ বিদ্যুতায়ন প্রকল্প উদ্বোধন করেছেন।

তিনি বলেন, এ দেশের মানুষ এখন বিশ্ব পরিমণ্ডলে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। এখন কেউ বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ির ধিক্কার দিতে পারবে না। বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ থেকে উন্নত বিশ্বের স্ট্যাটাস অর্জন করে বিশ্ববাসীকে তাক লাগিয়ে দিয়েছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ড. তৌফিক-ই-ইলাহী বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে কাতার থেকে আমদানিকৃত তরল গ্যাস (এলএনজি) বহনকারী জাহাজ বাংলাদেশে এসে পৌঁছাবে। এতে করে প্রতিদিন ৫ কোটি ঘনফুট এলএনজি মূল গ্রিডে যুক্ত হবে।

তিনি বলেন, এলএনজি বহনকারী জাহাজ এসে পৌঁছানোর পরই আগামী মাস থেকে শিল্পকারখানার আবেদনকৃত নতুন সংযোগ দেয়ার প্রক্রিয়া শুরু করা হবে। পাশাপাশি পর্যায়ক্রমে আবাসিক সংযোগ দেয়ার প্রক্রিয়াও শুরু করা হবে বলে জানান তিনি।

নবনির্মিত কারখানা উদ্বোধনকালে প্রতিষ্ঠানের চেয়ারম্যান ফজলুল আজিমের সভাপতিত্বে উদ্বোধনী বক্তব্য রাখেন, প্রতিষ্ঠানের ম্যানেজিং ডিরেক্টর ফারহান মোহাম্মদ আজিম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ঢাকা-২০ আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা আলহাজ এম এ মালেক ও বাংলাদেশ পাওয়ার গ্রিড কোম্পানির এমডি মাসুম আল বিরুনী ।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.