জামায়াত থেকে বহিষ্কৃত মঞ্জুর নেতৃত্বে নয়া সংগঠন

  যুগান্তর রিপোর্ট ২৭ এপ্রিল ২০১৯, ১৩:৪৬ | অনলাইন সংস্করণ

জামায়াত থেকে বহিষ্কৃত মঞ্জুর নেতৃত্বে নয়া সংগঠন
ছবি: সংগৃহীত

জামায়াত থেকে বেরিয়ে এসে নতুন একটি রাজনৈতিক দল গড়ার প্রক্রিয়ার অংশ হিসেবে নতুন সংগঠন করেছেন দলটির সংস্কারপন্থীরা।

শনিবার এক সংবাদ সম্মেলনে জামায়াতের বহিষ্কৃত নেতা মজিবুর রহমান মঞ্জুর নেতৃত্বে আত্মপ্রকাশ ঘটে নতুন এই রাজনৈতিক সংগঠনের।

‘জনআকাঙ্ক্ষার বাংলাদেশ’ নামে একটি সমন্বয় কমিটি গঠন করে তাদের এই উদ্যোগের প্রাথমিক পদক্ষেপ নিয়েছেন। মঞ্জু বলেন, এটা কোনো ধর্মীয় রাজনৈতিক দল হবে না। দেশের সব জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব থাকবে এতে।

তিনি বলেন, পূর্ণাঙ্গ দল গঠনে পাঁচটি কমিটি গঠন করা হয়েছে। এসব কমিটি তাদের কাজ শুরু করে দিয়েছে।

আর আর ১৯ দফা কর্মসূচির সমন্বয়কের দায়িত্ব পালন করবেন মঞ্জু। ছাত্রশিবিরের সাবেক সভাপতি মঞ্জু চট্টগ্রাম কলেজ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েরও সভাপতি ছিলেন। জামায়াতের কেন্দ্রীয় মজলিসে শূরারও সদস্য ছিলেন তিনি।

মঞ্জু দাবি করেন, এই দল গঠনের উদ্যোগের নেপথ্যে ক্ষমতাসীন দলের কোনো মদদ নেই।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে জামায়াত নেতাদের আইনজীবী তাজুল ইসলামও এই সংবাদ সম্মেলনে ছিলেন। তাজুল দাবি করেন, তিনি আগে জামায়াতের সঙ্গে যুক্ত ছিলেন না, তবে পেশাগতভাবে তিনি জামায়াত নেতাদের আইনজীবী হিসেবে কাজ করেছিলেন।

এর আগে মজিবুর রহমান মঞ্জু যুগান্তরকে বলেন, এ উদ্যোগ ধর্মভিত্তিক নয়, এমনকি সুনির্দিষ্ট তত্ত্বের আদলে আদর্শভিত্তিকও নয়। সম্ভাব্য ঘোষণাপত্রে বলা হয়েছে, ‘জন আকাঙ্ক্ষার বাংলাদেশ’ হচ্ছে একদল আশাবাদী মানুষের উদ্যোগ ও তাদের ভাবনা।

তিনি আরও বলেন, জন আকাঙ্ক্ষার বাংলাদেশ নামে উদ্যোগ শুরু হলেও রাজনৈতিক দলের নাম, লোগো-পরিচয় আরও পরে নির্ধারণ করা হবে। নতুন এ উদ্যোগের সমন্বয়ক হিসেবে কাজ করবেন তিনি।

এর আগে জামায়াতে সংস্কার এবং একাত্তরের ভূমিকার জন্য ক্ষমা চাইতে শীর্ষ নেতৃত্বকে রাজি করাতে ব্যর্থ হয়ে গত ১৫ ফেব্রুয়ারি পদত্যাগ করেন দলের সহকারী সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পালনকারী ব্যারিস্টার রাজ্জাক। কয়েক বছর ধরে তিনি লন্ডনে স্বেচ্ছা নির্বাসনে আছেন।

ব্যারিস্টার আবদুর রাজ্জাক জামায়াত বিলুপ্ত করে নতুন দল গঠনের পরামর্শ দিয়েছিলেন দলের আমীর মকবুল আহমাদকে। তার পদত্যাগের দিনই জামায়াত থেকে বহিষ্কৃত হন শিবিরের সাবেক সভাপতি মজিবুর রহমান মঞ্জু।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×