আ’লীগের সবাইকে ৩টি করে গাছ লাগাতে হবে: শেখ হাসিনা

  যুগান্তর রিপোর্ট ১৫ জুন ২০২০, ১৯:০৮:৪৪ | অনলাইন সংস্করণ

কৃষক লীগের ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: টিভি থেকে নেয়া

আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সব নেতাকর্মীকে অন্তত ৩টি করে গাছ লাগানোর নির্দেশ দিয়েছেন দলের সভাপতি শেখ হাসিনা।

তিনি বলেন, মুজিববর্ষে আওয়ামী লীগের সবাইকে ৩টি করে গাছ লাগাতে হবে। সেটা নিজের জায়গায় হোক বা নিজের জায়গা না পেলে যেখানেই হোক, রাস্তার পাশে হলেও তিনটি করে গাছ লাগাতে হবে। শুধু গাছ লাগালেই হবে না। পরিচর্যা করতে হবে। নিজেদের সন্তানদের মতো যত্ন করে তুলতে হবে। দেখব কার গাছ কত বড় হয়?

বাংলাদেশ কৃষক লীগ কর্তৃক আয়োজিত ভিডিও কনফারেন্সিংয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আজকে স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, যুবলীগ, শ্রমিক লীগ, কৃষক লীগ সবাই বৃক্ষরোপণ কর্মসূচি পালন করছে। কমপক্ষে ১ কোটি গাছ লাগাতে হবে।

দেশবাসীদের উদ্দেশে তিনি বলেন, প্রকৃতিকে রক্ষা করতে আমাদের গাছ লাগাতে হবে। গাছ লাগালে দেশ সমৃদ্ধ হবে, আপনারা সমৃদ্ধ হবেন। আমিও গণভবনে গাছ লাগাব।

শেখ হাসিনা বলেন, ঢাকা শহরে অনেকগুলো কৃষ্ণচূড়া গাছ ছিল। যখন ফুল ফুটতো তখন অপূর্ব রূপ ধারণ করতো। বিভিন্ন জায়গায় বিশাল বিশাল গাছ ছিল। প্রতিটি জায়গায় গাছে গাছে ভরা সবুজ ছিল এই ঢাকা শহর। কিন্তু যখনই জিয়াউর রহমান রাষ্ট্রপতি হলো তখন সবার আগে তেজগাঁও এয়ারপোর্ট থেকে বাংলা একাডেম পর্যন্ত গাছ সব কেটে ফেলে দিল। তার একটা ভীতি ছিল বোধহয় সেজন্য...। এভাবেই সারা বাংলাদেশে প্রচুর বৃক্ষ নিধন হয়েছে। আমরা যেখানে বৃক্ষরোপণ করি তারা (বিএনপি) করে বৃক্ষনিধন।

প্রধানমন্ত্রী বলেন, প্রবাসে ১ হাজারেরও বেশি বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। আমি তাদের সবার আত্মার মাগফিরাত কামনা করি।

তিনি বলেন, করোনাভাইরাস মহামারীর খারাপ দিকের পাশাপাশি ভালো দিকও আছে। প্রকৃতি হেসেখেলে উঠেছে। তবে আমরা চাই না কেউ মারা যাক।

প্রধানমন্ত্রী বলেন, করোনায় যেন কৃষিখাত ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য ব্যবস্থা নিয়েছি। বিভিন্ন প্রণোদনা দিয়েছি। পেটে খেলে পিঠে সয়, তাই আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ দেশ হিসেবে এদেশকে আমরা গড়ে তুলব। খাদ্য যাতে বাইরে থেকে আমদানি না করতে হয়, কারো যাতে সহায়তা না লাগে, সেজন্য আমরা বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছি।

সভাপতির বক্তব্যে কৃষক লীগ সভাপতি সমীর চন্দ বলেন, শেখ হাসিনা হাসলে সারা বাংলাদেশ হাসে। মহান রাব্বুল আলামিনের কাছে আমি দোয়া প্রার্থনা করি, হাজার হাজার কৃষক লীগ নেতাকর্মীদের শ্রদ্ধার বিনিময়ে যেন আপনার (শেখ হাসিনার) আয়ুকে দীর্ঘায়ু করে সুস্বাস্থ্য দান করেন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত