ক্রিস গেইলের '৫০০'

  স্পোর্টস ডেস্ক ২৮ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৩৫ | অনলাইন সংস্করণ

গেইল,

শহীদ আফ্রিদির সমান ৪৭৬টি ছক্কা নিয়ে সিরিজ শুরু করেন ক্রিস গেইল। প্রথম ওয়ানডেতেই ছাড়িয়ে যান প্রতিদ্বন্দ্বীকে। সেখানেই ক্ষ্যান্ত হননি ক্যারিবীয় দানব। গড়লেন দ্বিপক্ষীয় সিরিজে সর্বোচ্চ ছক্কার বিশ্বরেকর্ড। এর সুবাদে অনন্য মাইলফলক ছুঁয়েছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে হাঁকিয়েছেন ‘৫০০’ ছক্কা।

তিন সংস্করণ (টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি) মিলিয়ে ৪৯২ ছক্কা নিয়ে ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ ওয়ানডেতে খেলতে নামেন গেইল। গ্রানাডার ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে আদিল রশিদকে অষ্টম ছক্কা হাঁকিয়ে স্পর্শ করেন ৫০০ ছক্কার মাইলফলক। ৫১৬ ইনিংসে এ কীর্তি গড়লেন তিনি।

সেই ছক্কায় ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ১০ হাজার রানের মাইলফলকে পৌঁছেছেন গেইল। ক্যারিবিয়ানদের হয়ে ১০ হাজার ৪০৫ রান নিয়ে তার ওপরে আছেন শুধু ক্রিকেটের বরপুত্র ব্রায়ান লারা।

সেই সঙ্গে দ্বিপক্ষীয় সিরিজে সর্বোচ্চ ছক্কার রেকর্ড একার করে নিয়েছেন গেইল। আগে রেকর্ডটি ছিল রোহিত শর্মার দখলে। ২০১৩-১৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ ম্যাচ ওয়ানডে সিরিজে ভারতীয় হিটম্যান মারেন ২৩ ছক্কা। পরের (নবম) ওভার বাউন্ডারিতে আফ্রিদির পর মাত্র দ্বিতীয় ব্যাটার হিসেবে ওয়ানডেতে ৩০০ ছক্কার মাইফলক ধরেন ইউনিভার্স বস। টেস্টে তার ছক্কা ৯৮টি, টি-টোয়েন্টিতে ১০৩টি।

তবে রেকর্ডের দিনেও মন ভালো থাকার কথা নয় গেইলের। শেষ পর্যন্ত ম্যাচটি হেরে গেছে উইন্ডিজ। প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ৪১৮ রান করে ইংলিশরা। এক ইনিংসে দলীয় সর্বোচ্চ ছক্কার (২৪টি) রেকড গড়ে তারা। প্রথম ওয়ানডেতে ২৩ ছক্কা হাঁকিয়ে সেটি দখলে ছিল ওয়েস্ট ইন্ডিয়ানদের।

শেষ পর্যন্ত রান তাড়ায় ২ ওভার বাকি থাকতে ৩৮৯ রানে গুটিয়ে যায় তারা। এতে ২৯ রানে জিতে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেছে সফরকারীরা। এতে বৃথা যায় গেইলের ৯৭ বলে ১১ চার ও ১৪ ছক্কায় ১৬২ রানের বিধ্বংসী ইনিংস। সব মিলিয়ে টি-টোয়েন্টি কিংয়ের এখন ছক্কা ৫০৬টি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×