টাঙ্গাইল-২: আ’লীগের প্রার্থী মনোনয়নে আলোচনায় ড. নুরুন নবী

  গোপালপুর (টাঙ্গাইল) প্রতিনিধি ২২ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশিষ্ট বিজ্ঞানী মুক্তিযোদ্ধা ড. নুরুন নবী
টাঙ্গাইল-২ আসনে নৌকা প্রতীকে মনোনয়ন পেতে মাঠে আছেন বিশিষ্ট বিজ্ঞানী মুক্তিযোদ্ধা ড. নুরুন নবী।ছবি: যুগান্তর

টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনে নৌকা প্রতীকে মনোনয়ন পেতে মাঠে আছেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বিশিষ্ট বিজ্ঞানী মুক্তিযোদ্ধা ড. নুরুন নবী।

এলাকায় তার সমর্থকগোষ্ঠীরা নানা ধরনের পোস্টার-ফেস্টুন ও লিফলেট বিতরণ করে তার প্রার্থিতার কথা জানান দিচ্ছেন।

নির্বাচনের বিষয়ে ড. নুরুন নবী বলেন, ‘আওয়ামী লীগের হাইকমান্ডের সঙ্গে আমার নিয়মিত যোগাযোগ আছে। দলের সবুজ সংকেত পেলেই দেশে ফিরে ঐক্যবদ্ধভাবে প্রিয় গোপালপুর-ভূঞাপুরবাসীকে সঙ্গে নিয়ে নির্বাচনী কাজ শুরু করব।

দেশের মানুষের প্রতি অগাধ শ্রদ্ধাবোধ ও দায়বদ্ধতায় জনপ্রতিনিধি হয়ে দেশ তথা জনগণের সেবায় নিজেকে নিয়োজিত রেখে, পরিশোধ করব দেশমাতৃকার ঋণ।’ ড. নুরুন নবী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রাণরসায়নে স্নাতক করে জাপানের কিয়ুশ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে মলিকিউলার বায়োলজিতে পোস্ট ডক্টরাল গবেষণা করে কোলগেট টোটালের অন্যতম আবিষ্কারক ড. নুরুন নবী দীর্ঘদিন কোলগেট কোম্পানিতে কর্মরত ছিলেন। তার রয়েছে ৫০টিরও বেশি পেটেন্ট।

১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অবস্থায় তিনি যোগ দেন মহান মুক্তিযুদ্ধে। ১৯৭২ সালের ৬ মে ‘ফার ইস্টার্ন ইকোনমিক রিভিউ’ সাময়িকী মুক্তিযুদ্ধে দুঃসাহসী ভূমিকার জন্য তাকে টাঙ্গাইলে মুক্তিবাহিনীর ‘মাথা’ বা ‘দ্য ব্রেইন’ আখ্যা দেয়।

একাত্তরের দুঃসাহসী এই যোদ্ধা মুক্তিযুদ্ধের পটভূমিতে ইতিহাস সমৃদ্ধ দুঃসাহসিক অভিযান নিয়ে লিখেছেন ‘বুলেটস অফ ৭১’ ‘অ্য ফ্রিডম ফাইটার’স স্টোরি’ নামে দুটি গ্রন্থ। মুক্তিযোদ্ধাবিষয়ক সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলা একাডেমি এ বছর তাকে সম্মানসূচক ‘ফেলোশিপ’ প্রদান করে।

আমেরিকার নিউজার্সির প্লেন্সবরো টাউনশিপ কমিটির নির্বাচনে চতুর্থ বারের মতো কাউন্সিলম্যান হিসাবে নির্বাচিত হন। জনসেবায় বিশেষ ভূমিকা রাখায় বেশ ক’বার প্লেন্সবরো ডেমোক্রেটিক অর্গানাইজেশনের দেয়া পুরস্কার লাভ করেন এই তিনি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×