গুগল ছাড়া অন্য সব সার্চ ইঞ্জিন

  ফয়সাল আহমাদ ৩১ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গুগল ছাড়া অন্য সব সার্চ ইঞ্জিন

সার্চ ইঞ্জিন গুগোলে সেকেন্ডে ৪০ হাজার বিষয়ে সার্চ করা হয়। কিন্তু এমন অনেক বিষয় আছে যেগুলো সবজান্তাখ্যাত গুগোলে পাওয়া যায় না।

এমন বিশেষ বিষয় সার্চের জন্য রয়েছে আলাদা সার্চ ইঞ্জিন। গুগল ছাড়া অন্য সার্চ ইঞ্জিনের তথ্য নিয়ে আজকের আয়োজন।

পিপীলিকা

পিপীলিকা বাংলাদেশের প্রথম এবং একমাত্র অনুসন্ধান ইঞ্জিন যা বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই কাজ করতে সক্ষম। এ উন্মুক্ত ওয়েব সার্ভিসটি সারা দেশের তথ্য অনুসন্ধান করতে সহায়তা করে। এটি দেশের প্রধান বাংলা ও ইংরেজি পত্রিকার সংবাদ, বাংলা ব্লগ, বাংলা উইকিপিডিয়া ও সরকারি তথ্য স্বয়ংক্রিয়ভাবে বিশ্লেষণ ও সংরক্ষণ করে। পিপীলিকাতে বাংলা তথ্য বিশ্লেষণ ও অনুসন্ধানের ওপর গুরুত্ব দেয়ার চেষ্টা করা হয়েছে। (https://www.pipilika.com/)।

ইয়াহু

পৃথিবীর প্রথম জনপ্রিয় সার্চ ইঞ্জিন ইয়াহু (yahoo.com)। ১৯৯৪ সালে ইয়াহুর যাত্রা শুরু। প্রথমে এটি ডিরেক্টরি সাবমিশন ওয়েবসাইট হলেও পরে তা সার্চ ইঞ্জিনে রূপান্তর করা হয়।

স্টার্ট পেজ

ব্যবহারকারীদের গোপনীয়তা বজায় রেখে প্রাসঙ্গিকতা ও জনপ্রিয়তার ভিত্তিতেই সার্চ রেজাল্ট দেখানো হয় স্টার্ট পেজে। গুগলের মতোই এর ইন্টারফেস হলেও এতে কোনো ডুডল নেই। এমনকি সার্বক্ষণিক ওয়েবসাইটটি ব্যবহারকারীর গতিবিধির ওপরে নজরও রাখে না, তথ্যও সংরক্ষণ করে না। স্টার্ট মেইল ব্যবহার করে ফ্রিতে ইমেইল পাঠানোরও সুযোগ আছে। যারা গবেষণার কাজ করেন কিংবা নিজের ব্যক্তিগত নিরাপত্তা নিয়ে অনেক বেশি উদ্বিগ্ন থাকেন তাদের জন্য আদর্শ একটি ওয়েবসাইট স্টার্ট পেজ।

ডাকডাকগো

ডাকডাকগো ডটকম বিভিন্ন ক্রাউড সোর্স যেমন উইকিপিডিয়া ইত্যাদি থেকে তথ্য সংগ্রহ করে এবং ব্যবহারকারীকে তা প্রদর্শন করে। ইতিমধ্যে অনলাইন মার্কেটারদের কাছে তা জনপ্রিয়তা অর্জন করেছে। গুগলের নজর এড়িয়ে চলতে চাইলে ব্যবহার করতে পারেন ডাকডাকগো (https://duckduckgo.com/)।

আস্ক ডটকম

আস্ক ডটকমকে (অংশ.ঈড়স) মূলত ওয়েবে উত্তরদাতা বা পরামর্শদাতা বলা যেতে পারে। এর পুরো নাম আস্ক জেভিস। ওয়েব বিভিন্ন প্রশ্নের সরাসরি উত্তরের জন্য আস্ক ডটকম অনন্য।

গিফি

প্রতিক্রিয়া বা আবেগ প্রকাশে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক জনপ্রিয় জিআইএফ। ফেসবুক বা টুইটারে জিআইএফ পাওয়া গেলেও তা খুব সীমিত। অসংখ্য জিআইএফ একত্রে পাওয়ার উপায় হল গিফি নামের ওয়েবসাইটটিতে (https://giphy.com/) ঢুঁ মারা। কোনো একটা কি ওয়ার্ড লিখে সার্চ করলেই হাজার হাজার জিআইএফ চলে আসবে। যেমন হ্যাপি লিখে সার্চ দিলেই খুশি প্রকাশের নানা ধরনের জিআইএফ পাওয়া যাবে।

লাইব্রেরিজ ডট আইও

প্রোগ্রামার ও সফটওয়্যার ডেভেলপারদের জন্য আদর্শ একটি সাইট হল লাইব্রেরিজ ডট আইও (https://libraries.io/)। প্রোগ্রামিং প্রোজেক্টের জন্য এতে ফ্রিতে ওপেনসোর্স সফটওয়্যার পাওয়া যাবে। এতে রয়েছে প্ল্যাটফর্ম ওয়ার্ডপ্রেস, টুলস পাইপাই, প্রোগ্রামিং টুল রুবিজেমস, সফটওয়্যার অ্যাটম ও প্ল্যাটফর্ম আইও।

বিং

সার্চের ফলাফলে আরও বেশি নির্দিষ্ট এবং গ্রহণযোগ্য উত্তরের জন্য বিং অনন্য। মাইক্রোসফটের অফিসিয়াল সার্চ ইঞ্জিন বিং প্রতিষ্ঠিত হয় ২০০৯ সালে। এমনকি ওয়েবসাইটে ক্লিক করেও আয় করার সুযোগ দেয় আমাদের অতি পরিচিত মাইক্রোসফটের নিজস্ব সার্চ ইঞ্জিন বিং। বিং ডটকমের রিওয়ার্ডস পেইজে গিয়ে মাইক্রোসফটের অ্যাকাউন্টে সাইন আপ করতে হয়। সার্চ করলে অ্যাকাউন্টে রিওয়ার্ড পয়েন্ট যোগ হতে থাকে। সার্চ করার সঙ্গে সঙ্গে পয়েন্ট কত বাড়ছে তা স্ক্রিনের ডান কোনায় দেখা যায়। এই পয়েন্টগুলো দিয়ে অ্যামাজন, বার্গার কিং, এক্সবক্স, মাইক্রোসফট, স্টারবাকসে ছাড় পাওয়া যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×