স্যাটেলাইট সেবা লাইসেন্স পাচ্ছে বিসিএসসিএল

  যুগান্তর ডেস্ক    ০৪ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

স্যাটেলাইট সেবা লাইসেন্স পাচ্ছে বিসিএসসিএল
ছবি: সংগৃহীত

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড বিসিএসসিএলকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট ব্যবহারবিষয়ক সেবা দেয়ার লাইসেন্স দেয়া সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন। এ লাইসেন্সের ভিত্তিতেই দেশে-বিদেশে স্যাটেলাইটের বিভিন্ন সেবা দেবে রাষ্ট্রায়ত্ত কোম্পানিটি।

এর আগে স্যাটেলাইটের লাইসেন্স দুটি প্রতিষ্ঠানকে দেয়া হয়েছে এমন খবর চাউর হয়। তবে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বারবার নিশ্চিত করেছিলেন, স্যাটেলাইটের লাইসেন্স কাউকেই দেয়া হয়নি এবং সেটি কেবল বিসিএসসিএলই পেতে যাচ্ছে।

স্যাটেলাইট সেবা সংক্রান্ত কোনো নীতিমালা না থাকলেও রাষ্ট্রায়ত্ত কোম্পানি বিসিএসসিএলের আবেদনের পরিপ্রেক্ষিতেই লাইসেন্স দেয়ার এ সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন কমিশনের লাইসেন্সিং বিভাগের এক কর্মকর্তা। বিটিআরসির গত সপ্তাহের নিয়মিত কমিশন বৈঠকে লাইসেন্স দেয়ার সিদ্ধান্ত হলেও লাইসেন্সের মেয়াদ বা ফি এখনও নির্ধারণ করা হয়নি। সরকারের সঙ্গে আলোচনার ভিত্তিতে এগুলো নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন ওই কর্মকর্তা। ১১ মে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ হয়।

দেশের প্রথম এ স্যাটেলাইট নিজ কক্ষপথে অবস্থান নেয়ার পর এখন আইওটি পরীক্ষা চলছে। এরপর বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা ও যাচাই-বাছাইয়ের পর এর পুরো নিয়ন্ত্রণ পেতে দুই মাস সময় লাগবে। এরপর থেকেই বাণিজ্যিক ব্যবহার শুরু হবে। সূত্র জানায়, কোনো নীতিমালা না থাকায় লাইসেন্সের মেয়াদ কতদিন হবে সুস্পষ্ট হয়নি। তবে এটি ১৫ বছর হতে পারে। সংশ্লিষ্টদের ধারণা, সাধারণত ১৫ বছরের জন্য লাইসেন্স দেয় কমিশন। এখানেও তাই হতে পারে। সূত্র বলছে, সেবার বিনিমিয়ে পাওয়া রাজস্ব আয় ভাগাভাগি হবে ৫ দশমিক ৫ শতাংশ। সামাজিক দায়বদ্ধতা তহবিলে জমা দিতে হবে ১ শতাংশ। বিটিআরসির অনুমোদনের পর এখন চূড়ান্ত অনুমোদন দেয়ার জন্য মন্ত্রণালয়ে পাঠানো হবে। -সাইফুল ফয়সাল

ঘটনাপ্রবাহ : বঙ্গবন্ধু স্যাটেলাইট

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter