বদলে যাবে সূর্যের আচরণ!

  যুগান্তর ডেস্ক ৩১ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সূর্যের এক নতুন আবর্ত শুরু হবে ২০২০ সালের শুরুতেই। যার বৈজ্ঞানিক নাম ‘সোলার সাইকেল’ বা ‘সানস্পট সাইকেল’। ‘ইন্ডিয়ান ইন্সটিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ’র বিজ্ঞানীরা সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন। প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে ‘সোলার সাইকেল ২৪’ চলছে, যা শেষ হবে ২০১৯ সালের ডিসেম্বরে। বিজ্ঞানীদের মতে, এই শতাব্দীর সব থেকে দুর্বল সাইকেল হল সাইকেল ২৪। তবে আগামী সাইকেলটি এর থেকে শক্তিশালী হবে। ২০২৪ সাল নাগাদ তা হবে সব থেকে শক্তিশালী।

কিন্তু কী এই সোলার সাইকেল? প্রতি ১১ বছর অন্তর সূর্যের চৌম্বক ক্ষেত্রে উল্টে যায়। এর ফলে নানা পরিবর্তন ঘটে সূর্যের কীর্তিকলাপে। পরিবর্তন ঘটে তার বিকিরণে। এমনকি সূর্যের চেহারাতেও। ১৮৪৩ সালে সূর্যের এই আবর্ত আবিষ্কার করেছিলেন স্যামুয়েল হেনরিক স্কোয়াব।

পৃথিবীর প্রাকৃতিক এনার্জির মূলে রয়েছে সূর্য। ফলে তার স্বভাব পরিবর্তনের ফলে বিশ্বে যে প্রভাব পড়বে তা স্বাভাবিক। বিজ্ঞানীদের মতে, সোলার সাইকেল শক্তিশালী হলে ১৫০ থেকে ২০০ সান-স্পট দেখা যায়। এর ফলে উষ্ণায়ন কমে যায়। তবে সোলার সাইকেল ২৫-এ এমন কোনো আশা দেখছেন না বিজ্ঞানীরা। সূর্যের এই পরিবর্তনের ফল শুধু যে আবহাওয়ার ওপরেই পড়বে তা নয়। মহাকাশ বিজ্ঞানীদের মতে, স্যাটেলাইট ও অন্যান্য মহাকাশভিত্তিক প্রযুক্তিতেও এই প্রভাব পড়বে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×