খরায় বেরোলো মিত্তানি সাম্রাজ্যের প্রাসাদ

 যুগান্তর ডেস্ক 
০১ জুলাই ২০১৯, ১২:০০ এএম  |  প্রিন্ট সংস্করণ
খরায় বেরোলো মিত্তানি সাম্রাজ্যের প্রাসাদ
খরায় বেরোলো মিত্তানি সাম্রাজ্যের প্রাসাদ। ছবি: সংগৃহীত

প্রচণ্ড খরার কারণে ইরাকের মসুল বাঁধের পানি কমে গিয়ে প্রায় সাড়ে তিন হাজার বছরের পুরনো একটি প্রাসাদের খোঁজ পাওয়া গেছে। গবেষকরা বলছেন, এটি মিত্তানি সাম্রাজ্যের সময়কার প্রাসাদ। জার্মান ও কুর্দি প্রত্নতত্ত্ববিদরা যত দ্রুত সম্ভব প্রাসাদটির ধ্বংসাবশেষ উদ্ধারের চেষ্টা করছেন। কারণ, পানি বেড়ে গিয়ে আবারও প্রাসাদটি তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

মিত্তানি সাম্রাজ্য সম্পর্কে খুব বেশি তথ্য গবেষকদের কাছে নেই। এমনকি বর্তমান সিরিয়ার কিছু অংশ ও মেসোপটেমিয়ার উত্তরাঞ্চল নিয়ে গঠিত ওই সাম্রাজ্যের রাজধানী কোথায় ছিল, তাও জানেন না গবেষকরা। টাইগ্রিস নদীর তীরে খুঁজে পাওয়া প্রায় তিন হাজার ৪০০ বছর আগের এ প্রাসাদ রহস্যময় মিত্তানি সাম্রাজ্যের সময়কার বলে গত বৃহস্পতিবার নিশ্চিত করেছে জার্মানিক ট্যুবিঙেন বিশ্ববিদ্যালয়।

প্রাচীন মধ্যপ্রাচ্যের সবচেয়ে কম গবেষণা হওয়া সাম্রাজ্যগুলোর মধ্যে মিত্তানি একটি, বলেন ওই বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ববিদ ইভানা পুলিৎস। তিনি জানান, এখন পর্যন্ত তারা দেয়ালে খোদিত কিছু শিল্পকর্মের অবশিষ্ট ও কিউনেইফর্ম পদ্ধতিতে লিখিত কাদামাটির কমপক্ষে ১০টি লিপিফলক পেয়েছেন।

গবেষকরা আশা করছেন, এসব লিপিফলকের বার্তা উদ্ধার করা গেলে মিত্তানি সাম্রাজ্য সম্পর্কে আরও বেশি তথ্য জানা যাবে। ডয়চে ভেলে।

 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন