পোরশা সীমান্তে বিএসএফের গুলিতে ৩ বাংলাদেশি নিহত

বেনাপোলে নির্যাতনে আরও এক বাংলাদেশির মৃত্যু

  নওগাঁ ও বেনাপোল (যশোর) প্রতিনিধি ২৪ জানুয়ারি ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

নওগাঁর পোরশার হাঁপানিয়া সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে তিন বাংলাদেশি গরু ব্যবসায়ী নিহত হয়েছেন।

বৃহস্পতিবার ভোরে উপজেলার দুয়ারপাল সীমান্ত এলাকার ২৩১/১০(এস) মেইন পিলারের নীলমারী বিল এলাকায় ভারতের ক্যাদারিপাড়া ক্যাম্পের বিএসএফ জওয়ানরা ঘটনাটি ঘটিয়েছে বলে জানা গেছে।

তবে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) একজন নিহতের খবর নিশ্চিত করেছে। এদিকে যশোরের বেনাপোলে নির্যাতনে এক বাংলাদেশি মারা গেছেন।

নিহতরা হলেন পোরশা উপজেলার বিষ্ণপুর বিজলীপাড়ার শুকরার ছেলে রঞ্জিত কুমার, দীঘিপাড়া গ্রামের খোদাবক্সের ছেলে মফিজুল ইসলাম এবং কাঁটাপুকুরের মৃত জিল্লুর রহমানের ছেলে কামাল হোসেন।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, বুধবার রাতে কয়েক যুবক ভারতের অভ্যন্তরে অবৈধভাবে গরু নিতে প্রবেশ করে। তারা গরু নিয়ে বাংলাদেশে ফেরার পথে বৃহস্পতিবার ভোররাতে পোরশার উপজেলার দুয়ারপাল সীমান্ত এলাকার ২৩১/১০(এস) মেইন পিলারের নীলমারী বিল এলাকায় ভারতের ক্যাদারিপাড়া ক্যাম্পের বিএসএফ জওয়ানরা গরু ব্যবসায়ীদের লক্ষ্য করে গুলি ছোড়ে।

এসময় অন্যরা পালিয়ে আসতে সক্ষম হলেও তিন বাংলাদেশি গুলিবিদ্ধ হন। মফিজুল ইসলামের লাশ বাংলাদেশ সীমান্তের ২০০ গজ অভ্যন্তরে পড়েছিল। আর গরু ব্যবসায়ী রঞ্জিত কুমার ও কামাল হোসেনের লাশ ভারতের ৮০০ গজ ভেতরে পড়েছিল।

নিতপুর ইউনিয়ন ৩ নম্বর ওয়ার্ডের সদস্য এসতাব আলী প্রত্যক্ষদর্শী ও নিহতের স্বজনদের বরাত দিয়ে যুগান্তরকে বলেন, তিনজন মারা গেছে। ভারতীয় সীমান্তে থাকা দু’জনের লাশ বিএসএফ নিয়ে যায়।

১৬ বিজিবি হাঁপানিয়া ক্যাম্প কমান্ডার নায়েক সুবেদার মোখলেছুর রহমান জানান, তিনজন গুলিবিদ্ধ হওয়ার কথা শুনেছেন।

তবে একজন মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন এবং অপর দু’জন ভারতের অভ্যন্তরে মারা গেছে কিনা খোঁজখবর নিচ্ছেন বলে জানান। তিনি পতাকা বৈঠকের জন্য বিএসএফকে চিঠি দেবেন বলেও জানান।

এদিকে যশোরের শার্শা উপজেলার অগ্রভুলোট সীমান্তে হানেফ আলী খোকা নামে এক গরুর রাখাল ভারতের বিএসএফের নির্যাতনে মারা গেছেন। হানেফ স্থানীয় শাজাহান আলীর ছেলে।

ভারতের বন্যাবাড়িয়া ক্যাম্পের বিএসএফ সদস্যরা বুধবার দুপুরে তাকে পিটিয়ে মেরে ফেলার পর বৃহস্পতিবার দুপুরে জানতে পারেন তার স্বজনরা। স্থানীয়রা জানান, হানেফ সীমান্ত অতিক্রম করে ভারতে গরু আনতে গিয়ে বিএসএফ সদস্যদের হাতে ধরা পড়ে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত