ডিমেনশিয়ার লক্ষণ ধরবে অ্যাপ!

  যুগান্তর ডেস্ক ১১ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ডিমেনশিয়া বা স্মৃতিভ্রম রোগের প্রাথমিক লক্ষণগুলো শনাক্ত করতে পারবে এমন একটি আইফোন অ্যাপ বানিয়েছেন জাপানের একদল গবেষক। হাঁটার সমস্যা ডিমেনশিয়ার একটি লক্ষণ হতে পারে। ফলে হাঁটার গতি এবং সময়সহ অন্যান্য বিষয় বিবেচনা করে ব্যবহারকারীর হাঁটার সমস্যাগুলো শনাক্ত করতে পারবে ‘আইটাগ’ নামের অ্যাপটি। আইএএনএস।

আইফোনের অভ্যন্তরীণ সেন্সর ব্যবহার করে সামনে এবং পেছনে, উপরে এবং নিচে, ডানে এবং বাম দিকে ব্যবহারকারীর গতি পর্যবেক্ষণ করবে অ্যাপটি। এর থেকে ১০০-এর মধ্যে স্কোর দিয়ে নির্ধারণ করা হবে ব্যবহারকারীর হাঁটাচলায় কতটা সমস্যা রয়েছে। প্রতিবেদনে বলা হয়, অ্যাপের এ তথ্য থেকে স্বাস্থ্যসেবা কর্মীরা বের করবেন রোগীর কোনো আসন থেকে উঠে দাঁড়াতে, ৩ মিটার হাঁটতে, ঘুরতে এবং আসনে ফিরে আসতে কতক্ষণ সময় লাগছে। ৫০ পয়েন্টের নিচে স্কোর থাকলে রোগীর হাঁটাচলায় সামান্য সমস্যা হচ্ছে বলে ধরে নেয়া হবে।

কিয়োটোর ওতোয়া হসপিটালের নিউরোসার্জন শিগেকি ইয়ামাডা বলেন, যেহেতু সেবা দরকার এমন মানুষের সংখ্যা বেড়ে চলেছে, অ্যাপটি আমাদেরকে যথাযথ ঝুঁকি বের করতে সহায়তা করবে এবং দ্রুত চিকিৎসা দেয়া সম্ভব হবে। এর পাশাপাশি নতুন এ অ্যাপটি রোগীর স্বাভাবিক চাপের হাইড্রোসেফালাস শনাক্ত করতে সহায়তা করবে। এ ধরনের ডিমেনশিয়া আগে থেকেই শনাক্ত করা সম্ভব হলে তা ‘নিরাময়যোগ্য’ বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। নতুন আইটাগ অ্যাপটি পুনর্বাসন প্রকল্পে সেবাদানকারী ব্যক্তিদের জন্য সহায়ক হবে। এর মাধ্যমে পুনর্বাসন প্রক্রিয়ার কার্যকারিতা পর্যবেক্ষণ করা যাবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×