সুস্থ থাকুন

শিশুর বুকে বাঁশির মতো শব্দ হলে

  অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র দাস ১৫ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শিশুর বুকে বাঁশির মতো শব্দ হলে
ছবি- সংগৃহীত

শিশুদের দীর্ঘমেয়াদি যে অসুখগুলো হয় তার মধ্যে অ্যাজমা অন্যতম। সাধারণত শ্বাসনালিতে ভাইরাস সংক্রমণের ফলে শ্বাসনালিতে প্রদাহ ও সংকোচন হয়- এর ফলে শিশুর শ্বাসকষ্টের সঙ্গে বুকে বাঁশির মতো শব্দ হয়।

এ শব্দের চিকিৎসা সঠিক সময়ে ও সঠিকভাবে না হলে ভবিষ্যতে অ্যাজমা নিয়ে সারা জীবন কাটাতে হয়। এ বাঁশির মতো শব্দকে হুইজিং বলে।

শ্বাসনালিতে ভাইরাস সংক্রমণের লক্ষণ- কাশি, কফ ও গলাব্যথা বারবার দেখা যায়। শ্বাসনালির প্রদাহের জন্য গলায় কোনো বস্তু আটকে যাওয়া বা ঢোক গিলতে অসুবিধার মতো সমস্যা সৃষ্টি হয়। এ শিশুদের শারীরিক পরিশ্রমের পর ও রাতে বেশি কাশি হয়। তবে হুইজিং হলেই কি অ্যাজমা হয়েছে তা বলা যাবে না।

অ্যালার্জি টেস্ট ও ফুসফুসের কার্যকরী ক্ষমতা পরীক্ষা করে অ্যালার্জির ওষুধ এবং অ্যালার্জি ভ্যাকসিন দেয়া যায়। এটিই অ্যালার্জি রোগীদের দীর্ঘসময় সুস্থ থাকার অন্যতম পদ্ধতি। বর্তমানে চিকিৎসা পদ্ধতির উন্নতির ফলে অ্যাজমা ও অ্যালার্জি সারিয়ে তোলা সম্ভব। অবহেলা করলে বা রোগ পুষে রাখলে এ রোগ থেকে নিরাময় কঠিন হয়ে পড়ে।

অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র দাস

অ্যালার্জি ও অ্যাজাম রোগ বিশেষজ্ঞ

দি অ্যালার্জি ও অ্যাজমা সেন্টার, পান্থপথ, ঢাকা

মোবাইল ফোন : ০১৭২১৮৬৮৬০৬

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter