ননস্টিক প্যানে রান্নার স্বাস্থ্যঝুঁকি

  যুগান্তর ডেস্ক ০৬ এপ্রিল ২০১৯, ০৯:৪১ | অনলাইন সংস্করণ

স্বাস্থ্যঝুঁকি

রান্নাঘরে ননস্টিক প্যান বহুল ব্যবহৃত একটি রান্নার পাত্র। যেকোনো খাবার রান্নার ক্ষেত্রে আমরা ননস্টিক প্যান ব্যবহার করে থাকি।

ননস্টিক দিয়ে তৈরি রান্না করার পাত্রে যে ধরনের রাসায়নিক উপাদান থাকে, সেগুলো রান্নার সময় খাবারের মধ্যে চলে যায়। রান্নার সময় তাপ এসব জিনিসপত্র থেকে বিষাক্ত পদার্থ নির্গত করে, যা খাবারকে বিষাক্ত করে তোলে। ননস্টিক আবরণ টিউমারসহ বিভিন্ন ধরনের রোগ তৈরি করতে পারে।

বিশেষজ্ঞদের মতে, রান্নার জিনিসপত্র বা যেসব পাত্রে আমরা খাবার রাখি, সেগুলোর কারণেও অনেক সময় খাবার অস্বাস্থ্যকর হয়ে উঠতে পারে। কড়াই, থালাবাটির ওপর দেয়া প্রলেপ এবং সেসব পাত্র তৈরির জন্য যে রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় সেগুলো বিভিন্ন ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি করতে পারে।

ননস্টিক প্যানের চেয়ে লোহার পাত্র ব্যবহার করা নিরাপদ। এর স্বাস্থ্যগত ঝুঁকি কম থাকে। কপার ও নিকেলের পাত্র শরীরের জন্য ক্ষতিকর। যখন কপার ও নিকেলের পাত্রে তাপ দেয়া হয়, সেখান থেকে এক ধরনের বিষাক্ত পদার্থ উৎপন্ন হয়। এটি খাবারে প্রবেশ করে এবং স্বাস্থ্যকে ঝুঁকির মুখে ফেলে। কপারের পাত্র ব্যবহার না করে বিকল্প হিসেবে অল্প তাপে প্রলেপযুক্ত ইস্পাত ব্যবহার করা যেতে পারে।

চিনা সিরামিক স্বাস্থ্যের জন্য নিরাপদ। সিরামিকের তৈরি কাপ ও প্লেট স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ নয়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×