অনুপমের ব্যানারে লুইপা’র ‘ট্রিবিউট টু রুনা লায়লা’

  বিনোদন ডেস্ক ১২ আগস্ট ২০২০, ২২:১৭:৩০ | অনলাইন সংস্করণ

রুনা লায়লা ও লুইপা। ছবি: সংগৃহীত

সিনেমাপ্রেমী শ্রোতা-দর্শকেরা এখনও সিনেমার জনপ্রিয় গানগুলো ‘অনুপম মুভি সংস’ নামক ইউটিউব চ্যানেলেই খোঁজেন। কারণ অনুপম রেকর্ডিং মিডিয়ার কর্ণধার মো. আনোয়ার হোসেন বহু বছর আগে থেকেই সিনেমার গান তার প্রযোজনা সংস্থা থেকে ক্যাসেট আকারে বের করে তা বিক্রি করতেন।

সিনেমার গান মানেই অনুপম, এমন কথাই ইন্ডাস্ট্রিতে প্রচলিত। তবে সময়ের ধারাবাহিকতায় সিস্টেম বদলেছে। বদলে গেছে অনুপমও। তাই তাদের কাছে সিনেমার পুরনো জনপ্রিয় যত গান আছে তা একটু একটু করে নতুন করে সঙ্গীতায়োজনের মধ্য দিয়ে এ প্রজন্মের শিল্পীদের কণ্ঠে তুলে দিয়ে আরও আধুনিকরূপে তা প্রকাশ করছে। এরই মধ্যে চ্যানেলটিতে কিছু গান অবশ্য প্রকাশও হয়েছে।

উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতশিল্পী রুনা লায়লার কন্ঠের বহুল জনপ্রিয় একটি গান এফ কবির চৌধুরী পরিচালিত ওয়াসিম-অঞ্জু অভিনীত ১৯৮৪ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘নরম গরম’র এই বৃষ্টি ভেজা রাতে চলে যেওনা’ গানটি। গানটি লিখেছেন আহমাদ জামান চৌধুরী ও সুর-সঙ্গীত করেছেন সুবল দাস।

ঈদ উপলক্ষে অনুপম রুনা লায়লার প্রতি শ্রদ্ধা জানিয়ে গানটির রি-অ্যারেঞ্জম্যান্টে এ প্রজন্মের জনপ্রিয় সঙ্গীতশিল্পী জিনিয়া জাফরিন লুইপার কন্ঠে তুলে দিয়েছেন। গানটির রি-অ্যরেঞ্জম্যান্ট করেছেন মীর মাসুম।

অনুপমের কর্ণধার আনোয়ার হোসেনের ভাষ্যমতে, ‘এই বৃষ্টি ভেজা রাতে’ গানটি ‘ট্রিবিউট টু রুনা লায়লা’ শিরোনামেই প্রকাশিত হবে।

গানটিতে লুইপার গায়কী প্রসঙ্গে আনোয়ার হোসেন বলেন, নি:সন্দেহে লুইপা এ প্রজন্মের একজন সুরেলা এবং মেধাবী সঙ্গীতশিল্পী। এখন পর্যন্ত লুইপার কন্ঠে যতগুলো গান প্রকাশিত হয়েছে, আমার কাছে মনে হচ্ছে রুনা আপার গাওয়া এ গানটির মধ্যে শ্রোতা-দর্শক নতুন এক লুইপাকে খুঁজে পাবেন। আমার বিশ্বাস গানটি প্রকাশের পর এই গান দেশের আনাচে কানাচে নতুন করে আবারও ছড়িয়ে পড়বে।

রুনা লায়লার প্রতি শ্রদ্ধা জানিয়ে লুইপা বলেন, আমার মনে হয় উপমহাদেশে এ প্রজন্মের যত মেয়ে কন্ঠশিল্পী আছি তাদের সবারই আইডল তিনি। কোনো না কোনোভাবে আমরা তাকে ফলো করি। ছোটবেলায় আমি তার ক্লাসিক্যাল ঢংয়ের গানগুলো রেওয়াজের পাশাপাশি চর্চার জন্য বেছে নিতাম। পেশাগতভাবে সংগীতের পথচলায়ও নানাভাবে তার আধুনিক, ফোক ঘরানার গানগুলো গেয়েছি, শিখেছি। কিন্তু গান গাইবার পাশাপাশি তার পারফরম্যান্স র্যা পার আমাকে খুব মুগ্ধ করে।

সেই সময় থেকেই তিনি যে কতটা আধুনিক সেটা তার স্টেজ কিংবা টেলিভিশন পারফরম্যান্সগুলো দেখলেই বোঝা যায়। তার এই ব্যাপারটাকেই তুলে ধরার চেষ্টা ছিল আমার এই গানটিতে। এই বৃষ্টি ভেজা রাতে গানটি বহুবারই আমি মঞ্চে গেয়েছি। এত জনপ্রিয় গানটিকে নতুন করে গাইবার সুযোগ করে দিল অনুপম মিউজিকের কর্ণধার আনোয়ার ভাই।

নতুন প্রজন্মের শ্রোতাদেরকে প্রিয়শিল্পীর গানের বাহক হয়ে এই ছোট্ট উপহার দেয়ার চেষ্টা করলাম একটু ভিন্নভাবে। তবে স্টেজে কিংবা রেকর্ডে যেভাবেই গাই, এই গান গাইবার সময় গানের সূক্ষ্ম কাজগুলো একটা কথাই মনে করিয়ে দেয়, ম্যাডাম রুনা লায়লা উপমহাদেশে একজনই।

জানা যায়, গানটি ঈদেই অনুপম মিউজিকের ইউটিউব চ্যানেলে প্রকাশিত হবে। গানটির মিউজিক ভিডিও নির্মাণ করেছেন চন্দন রায় চৌধুরী।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত