আফগানিস্তানে অন্তহীন যুদ্ধের ইতি টানার প্রতিশ্রুতি ট্রাম্পের

  যুগান্তর ডেস্ক ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১২:১৪ | অনলাইন সংস্করণ

আফগানিস্তানে অন্তহীন যুদ্ধের ইতি টানার প্রতিশ্রুতি ট্রাম্পের
ছবি: এএফপি

আফগান যুদ্ধের রাজনৈতিক সমাধানে আলোচনা ত্বরান্বিত করার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, আমেরিকার এই দীর্ঘতম যুদ্ধে আলোচনার অগ্রগতির অংশ হিসেবে সেখান থেকে মার্কিন সেনা কমিয়ে আনা সম্ভব হবে।

মঙ্গলবার কংগ্রেসে স্টেট অব ইউনিয়নের ভাষণে তিনি বলেন, একটি মহান জাতি কখনও অনন্তকাল যুদ্ধ চালিয়ে যেতে পারে না। সিরিয়ায় মার্কিন সেনারা আইএসকে পরাজিত করেছে। কাজেই এখন তাদের দেশে ফিরিয়ে আনার সময় হয়েছে।

আফগান যুদ্ধে অংশ নেয়া মার্কিন সেনাদের অতুলনীয় সাহসী বলে আখ্যায়িত করেন ট্রাম্প। তিনি বলেন, তাদের সাহসিকতা প্রশংসনীয়। এই দীর্ঘ ও প্রাণক্ষয়ী যুদ্ধের অবসানে আমরা এখন রাজনৈতিক সমাধানের দিকে এগিয়ে যেতে পারে।

ট্রাম্পের ভাষায়, তার প্রশাসন তালেবানসহ বেশ কয়েকটি গোষ্ঠীর সঙ্গে গঠনমূলক আলোচনা করেছে। আলোচনায় অগ্রগতি হলে সেখান থেকে সেনা সংখ্যা কমিয়ে আনতে সক্ষম হব আমরা এবং সন্ত্রাসবিরোধী তৎপরতায় মনোযোগ দিতে পারব।

তবে আফগানিস্তানে অবস্থান করা ১৪ হাজার মার্কিন সেনাকে কবে ফিরিয়ে আনতে পারবেন-তা নির্দিষ্ট করে বলতে পারেননি মার্কিন প্রেসিডেন্ট।

তিনি বলেন, কখন আমরা চুক্তিতে পৌঁছাতে পারব, তা জানি না। কিন্তু দুই দশকের যুদ্ধের পর আমরা বলতে পারছি, অন্তত শান্তি চেষ্টার কাছাকাছিতে আমরা আসতে পেরেছি।

গত ডিসেম্বরে মার্কিন কর্মকর্তারা বলেন, আফগানিস্তান থেকে পাঁচ হাজারের বেশি সেনা ফিরিয়ে আনতে পরিকল্পনা আঁটছেন ট্রাম্প।

ঘটনাপ্রবাহ : মার্কিন-তালেবান শান্তি আলোচনা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×