পাকিস্তানে আসা সৌদি যুবরাজের পাঁচ ট্রাকে কী আছে?

  যুগান্তর ডেস্ক    ১২ ফেব্রুয়ারি ২০১৯, ২০:২৬ | অনলাইন সংস্করণ

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান
সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ছবি: সংগৃহীত

সৌদি যুবরাজ বিন সালমান দুদিনের সফরে পাকিস্তান আসছেন। সৌদি আরবের সঙ্গে পাকিস্তান তিনটি সমঝোতা স্মারক সই করতে যাচ্ছে। যুবরাজ মোহাম্মদ বিন সালমানের পাকিস্তান সফরের সময়ে কোটি ডলারের এই চুক্তি সই হওয়ার কথা রয়েছে। খবর ডন অনলাইনের।

নিরাপত্তাজনিত কারণে যুবরাজের সফরের নির্দিষ্ট তারিখ এখনো আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি। তবে যুবরাজের ব্যক্তিগত সরঞ্জামবাহী পাঁচটি ট্রাক ইতিমধ্যে ইসলামাবাদে পৌঁছেছে।

তবে এতে কী আছে জানেন না কেউ। সৌদি দূতাবাসের কর্মকর্তাদের বরাত দিয়ে ডন বলছে, যুবরাজের ব্যায়ামের সরঞ্জাম, আসবাবপত্রসহ অন্যান্য ব্যক্তিগত জিনিসবহনকারী পাঁচটি ট্রাক ইতিমধ্যে ইসলামাবাদে পৌঁছেছে। তবে ব্যক্তিগত সরঞ্জাম ছাড়াও আর কি আছে এসব ট্রাকে সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করেনি সৌদি কর্মকর্তারা।

একই সঙ্গে যুবরাজের ব্যক্তিগত নিরাপত্তা দল ও সৌদি গণমাধ্যমের প্রতিনিধিরা পাকিস্তানে পৌঁছেছেন। সৌদি আরবের যুবরাজের চেয়ারে বসার পর এটাই পাকিস্তানে বিন সালমানের প্রথম সফর।

তবে ইয়েমেন সংঘাত শুরুর পর সৌদি আরবের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে একবার পাকিস্তান সফর করেছিলেন।

ধারণা করা হচ্ছে, ইসলামাবাদ সফরে এসে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের বাসভবনে অবস্থান করবেন যুবরাজ।

তার সফরসঙ্গী হিসেবে আসা স্টাফদের জন্য ইসলামাদের শীর্ষ দুটি হোটেল বুক করা হয়েছে। এছাড়া আরও দুটি হোটেলও আংশিক বুক করা হয়েছে।

প্রধানমন্ত্রী ইমরান খানের আমন্ত্রণে আগামী ১৬ ফেব্রুয়ারি পাকিস্তান সফরে আসবেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

এমওইউ ছাড়াও দুই দেশের ব্যবসায়ী ও শিল্পপতিদের মধ্যে অন্যান্য চুক্তি সই হওয়ার কথা রয়েছে।

যুবরাজ সালমানের সঙ্গে সৌদি আরবের অন্তত ৪০ ব্যবসায়ী পাকিস্তান সফরে আসবেন। এ সময় তারা স্থানীয় ব্যবসায়ী সম্প্রদায়ের সঙ্গে মতবিনিময় করবেন।

পাকিস্তানের গোওধারে একটি তেল পরিশোধনাগার স্থাপন করবে সৌদি। হারুন শরিফ বলেন, এটি স্থাপন করতে অন্তত ৮০০ কোটি ডলার খরচ হবে। বিদেশি বিনিয়োগ ছাড়াও বন্দরনগরীর স্থানীয় লোকজনের জন্য কর্মসংস্থানের ব্যবস্থাও থাকছে।

পরিশোধনাগারের পাশাপাশি একটি পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স স্থাপনেরও কথা রয়েছে।

মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার পর বিশ্বব্যাপী ব্যাপক চাপে রয়েছে সৌদি আরবের কার্যত শাসক মোহাম্মদ বিন সালমান।

মার্কিন গোয়েন্দা সংস্থার মতে, এ হত্যকাণ্ডের পেছনে যুবরাজ মোহাম্মদের হাত রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×