‘পাক-ভারত উত্তেজনা কমাতে গঠনমূলক ভূমিকা রেখেছে চীন’

  যুগান্তর ডেস্ক ১৯ মার্চ ২০১৯, ১৪:৩১ | অনলাইন সংস্করণ

‘পাক-ভারত উত্তেজনা কমাতে গঠনমূলক ভূমিকা রেখেছে চীন’
ছবি: রয়টার্স

পাকিস্তান ও ভারতের চলমান উত্তেজনা নিরসনে গঠনমূলক ভূমিকা রেখেছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এমন দাবিই করেছে। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এমন তথ্য পাওয়া গেছে।

গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় একটি আধাসামরিক বাহিনীর ওপর আত্মঘাতী বোমা হামলায় ৪৪ জওয়ান নিহত হওয়ার ঘটনায় পরমাণুসমৃদ্ধ দুই প্রতিবেশী আকাশযুদ্ধে জড়িয়ে পড়ে।

একসময় তা নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার হুমকি তৈরি করেছিল। একপর্যায়ে পাকিস্তানে অন্তত ছয়টি ক্ষেপণাস্ত্র ছোড়ার হুমকি দিয়েছিল ভারত। পাকিস্তানও তার তিনগুণ জবাব দেয়ার হুমকি দেয়।

দুই দেশের সংকটের লাগাম ধরতে চীনের ভূমিকা সম্পর্কে জানতে চাইলে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বার্তা সংস্থা রয়টার্সকে জানায়, ভারত ও পাকিস্তানের শান্তিপূর্ণ সহাবস্থানের মধ্যে সবার স্বার্থ রয়েছে।

এতে বলা হয়েছে, পাক-ভারত হচ্ছে চীনের বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী। তাই চীন আগবাড়িয়েই শান্তি আলোচনাকে উৎসাহিত করেছে এবং উত্তেজনা প্রশমনে গঠনমূলক ভূমিকা রেখেছে। এ ছাড়া আরও বেশ কয়েকটি দেশও শান্তি প্রতিষ্ঠায় কাজ করেছে।

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×