বিশ্ব যেদিকেই যাক, পাকিস্তানের পাশে থাকবে চীন

  যুগান্তর ডেস্ক ২০ মার্চ ২০১৯, ১১:৩৩ | অনলাইন সংস্করণ

বিশ্ব যেদিকেই যাক, পাকিস্তানের পাশে থাকবে চীন
ছবি: হিন্দুস্থান টাইমস

বেইজিংয়ে একটি উচ্চপর্যায়ের দ্বিপক্ষীয় কৌশলগত আলোচনায় পাকিস্তানের ভূখণ্ডের অখণ্ডতা ও মর্যাদাকে পূর্ণ সমর্থন দিয়েছে চীন। মঙ্গলবারের এ বৈঠকে কাশ্মীর পরিস্থিতির চরম অবনতির কথা উল্লেখ করেছে পাকিস্তান। এতে কাশ্মীর নীতিতে পরিবর্তন আনতে ভারতের প্রতি আহ্বান জানানো হয়েছে।-খবর হিন্দুস্থান টাইমস।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরাইশি ও চীনা স্টেট কাউন্সিলর ওয়াং ই যৌথ সংবাদ সম্মেলনে কথা বলেন। পুলওয়ামায় আত্মঘাতী হামলার পর পরিস্থিতি শান্ত করতে ইসলামাবাদের চেষ্টার প্রশংসা করেন ওয়াং ই।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে এক আত্মঘাতী বোমা হামলায় দেশটির একটি আধাসামরিক বাহিনীর ৪৪ জওয়ান নিহত হয়েছেন। পাকিস্তানভিত্তিক জইশ-ই-মোহাম্মদ হামলার দায় স্বীকার করে নিয়েছে।

তবে এ হামলার জেরে পরিস্থিতির অবনতি ঘটলে পরমাণু শক্তিধর ভারত ও পাকিস্তান আকাশযুদ্ধে জড়িয়ে পড়ে। পাকিস্তান ভারতীয় যুদ্ধবিমানের এক পাইলটকে আটক করার পর শান্তির নিদর্শন হিসেবে তাকে ফেরত দিয়েছে।

গত সপ্তাহে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জইশ-ই-মোহাম্মদের প্রধান মাসুদ আজহারকে বৈশ্বিক সন্ত্রাসীর তালিকায় অন্তর্ভুক্ত করতে চাইলে চীন তা ঠেকিয়ে দেয়।

মঙ্গলবার পাকিস্তানের প্রতি চীনের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তিনি বলেন, বিশ্ব পরিস্থিতি কীভাবে পরিবর্তন হচ্ছে, তা কোনো ব্যাপার নয়। পাকিস্তানের স্বাধীনতা, আঞ্চলিক অখণ্ডতা ও মর্যাদাকে জোরালো সমর্থন দিয়ে যাবে চীন।

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×