ভারতের বিষয়ে পাকিস্তানকে হুশিয়ারি দিল যুক্তরাষ্ট্র

  যুগান্তর ডেস্ক ২১ মার্চ ২০১৯, ১৫:৩৮ | অনলাইন সংস্করণ

ডোনাল্ড ট্রাম্প

ভারতে যদি আবারও কোনো সন্ত্রাসী হামলা হয়, তাহলে তা হলে তা পাকিস্তানের জন্য ‘অত্যন্ত সমস্যার’ কারণ হয়ে উঠতে পারে বলে হুশিয়ারি দিয়েছে হোয়াইট হাউস।

পাশাপাশি অভ্যন্তরীণ সন্ত্রাসীদের বিরুদ্ধে কঠিন ব্যবস্থা গ্রহণ করার ব্যাপারে পাকিস্তানকে সতর্কও করেছে যুক্তরাষ্ট্র। খবর এনডিটিভির।

বুধবার হোয়াইট হাউসের সিনিয়র এক কর্মকর্তা সাংবাদিকদের জানান, জঙ্গি সংগঠনগুলোর বিরুদ্ধে পাকিস্তান কঠিন পদক্ষেপ গ্রহণ না করার ফলে যদি নতুন কোনও জঙ্গি সংগঠন তৈরি হয়, তাহলে তা দুই প্রতিবেশি দেশসহ সবার জন্যই চিন্তার কারণ হবে। যা কোনোভাবেই কাম্য নয়।

এটা পাকিস্তানের জন্য ‘অত্যন্ত সমস্যার’ কারণ হয়ে উঠতে পারে।

তিনি বলেন, আমরা দেখতে চাই, লস্কর-ই-তৈয়্যেবাহ এবং জইশে মোহম্মাদ সহ পাকিস্তান বিভিন্ন সন্ত্রাসবাদী সংগঠনের বিরুদ্ধে প্রয়োজনীয় এবং কড়া পদক্ষেপ গ্রহণ করছে। যাতে আমরা নিশ্চিত হতে পারি যে, ওই ভূখণ্ডে সন্ত্রাসবাদের কারণে নতুন করে ওখানে সমস্যার সৃষ্টি হচ্ছে না। পুনরায় এ অঞ্চলে আমরা উত্তেজনার কথা শুনতে চাই না।

প্রসঙ্গত, গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলায় ভারতীয় আধাসামরিক বাহিনীর অন্তত ৪৯ জন সদস্য নিহত হন। এই আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ। ভারত এ হামলার পেছনে পাকিস্তানের মদদ রয়েছে বলে দাবি করে আসছে।

এ হামলার জেরে ২৬ ফেব্রুয়ারি কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তানের বালাকোটে বিমান হামলা চালায় ভারতীয় বাহিনী। হামলায় ২০০ থেকে ৩০০ জঙ্গি নিহত হয় বলে ভারত দাবি করলেও পাকিস্তান তা অস্বীকার করে।

এরপর পাকিস্তান সীমান্তে ভারতীয় দুই যুদ্ধবিমানকে ভূপাতিত করেন পাকিস্তানি সেনারা। এ সময় ভারতীয় এক পাইলটকে আটক করে পাকিস্তান। পরে শান্তির শুভেচ্ছাদূত হিসেবে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বন্দি পাইলটকে ভারতের কাছে হস্তান্তর করে। এরপর থেকে দু’দেশের মধ্যে উত্তেজনা চলছে।

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×