ভারতীয় ১০০ বন্দিকে মুক্তি দিয়েছে পাকিস্তান (ভিডিও)

  যুগান্তর ডেস্ক    ০৯ এপ্রিল ২০১৯, ১৬:৫৭ | অনলাইন সংস্করণ

ভারতীয় ১০০ বন্দিকে মুক্তি দিয়েছে পাকিস্তান (ভিডিও)
ভারতীয় ১০০ বন্দিকে মুক্তি দিয়েছে পাকিস্তান (ভিডিও)। ছবি ভিডিও থেকে সংগৃহীত

পাক-ভারত চলমান উত্তেজনার মধ্যেই ১০০ ভারতীয় বন্দিকে মুক্তি দিয়েছে পাকিস্তান। রোববার করাচির বিভিন্ন জেল থেকে এসব আটককে মুক্তি দেওয়া হয়।

ভারতে ফেরত পাঠানোর জন্য তাদের একটি ট্রেনে লাহোরে আনা হয়। পরে সোমবার ওয়াগাহ সীমান্ত দিয়ে ভারতে পাঠানো হয়। বন্দিদের মধ্যে বেশির ভাগ মৎস্যজীবী। এমন একসময় এসব বন্দিকে ছেড়েছে পাকিস্তান, যার আগেই পরমাণু শক্তিধর দুই প্রতিবেশীর মধ্যে এক পশলা আকাশযুদ্ধ হয়ে গেছে।

এর আগে পাকিস্তানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ ফয়সাল বলেন, শাস্তি ভোগ শেষ করা ৩৬০ ভারতীয় বন্দিকে ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। তাদের মধ্যে ৩৫৫ মৎস্যজীবী ও বাকি পাঁচজন বেসামরিক নাগরিক রয়েছেন। পাঁচ ধাপে এসব বন্দিকে মুক্তি দেয়া হবে বলে জানিয়েছেন ফয়সাল।

অপরাধ অনুসারে কারাদণ্ড ভোগ করার এসব বন্দি কারাগারে জীবন কাটাচ্ছেন। দুই দেশের মধ্যে সম্পর্ক উত্তেজনার মধ্যে থাকায় তাদের মুক্তি দেয়া হচ্ছিল না।

পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, আমরা আশা করি ভারতও এর প্রতিদান দেবে।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে এক তরুণের আত্মঘাতী হামলায় একটি আধাসামরিক বাহিনীর ৪৯ জওয়ান নিহত হয়েছে। এরপর থেকেই দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়তে থাকে।

২৭ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোট শহরের কাছে ভারতীয় বিমান হামলার চালানোর পর সংঘাতে জড়িয়ে পড়ে দুই দেশ। এতে ভারতীয় এক পাইলটকে আটক করার পর শান্তির নিদর্শন হিসেবে তাকে ফিরিয়ে দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×