যুক্তরাষ্ট্র এস-৪০০ চুক্তি বাতিলে তুরস্ককে উসকানি দিচ্ছে: রাশিয়া

  অনলাইন ডেস্ক ১৫ মে ২০১৯, ১৬:৫৭ | অনলাইন সংস্করণ

এস-৪০০
এস-৪০০। ছবি: সংগৃহীত

মার্কিন চাপ সত্ত্বেও তুরস্ককে এস-৪০০ আকাশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পুরোদমে সরবরাহ করবে রাশিয়া।

মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্টর সহযোগী ইউরি উশাকভ একথা বলেন। তিনি বলেন, মস্কো সচেতন রয়েছে যে, তুরস্ককে এ চুক্তি বাতিলের জন্য যুক্তরাষ্ট্র উসকানি দিচ্ছে।

সোচির দক্ষিণ রিসোর্ট শহরে এক সংবাদ সম্মেলনে উশাকভ এসব কথা বলেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র কেন চাপ সৃষ্টি করে তা আমরা জানি। কিন্তু চুক্তি পুরোদমে বাস্তবায়ন হবে। ওই বিষয় বাস্তবায়নে কয়েক মাস আগেই আমরা সিদ্ধান্তে পৌঁছেছি।

তিনি আরও বলেন, গত জুনে ওসাকায় জি-২০ সম্মেলনের এক ফাকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও পরামর্শ দেন মার্কিন প্রেসিডেন্টর সঙ্গে যোগাযোগ করতে।

উশাকভ বলেন, জি-২০ সম্মেলন জাপান হয়েছিল। আমরা যে কোনো যোগাযোগের জন্য উন্মুক্ত রয়েছি এবং সবিস্তারবিবরণী প্রস্তাবের জন্য অপেক্ষা করছি।

তিনি বলেন, পুতিন এবং পম্পেওর সঙ্গে আফগানিস্তানের সমস্যা নিয়ে কথা হয়েছে। এ সময় আমাদের প্রেসিডেন্ট আফগান মধ্যস্থতা একটি কঠিন সমস্যা নোটে উল্লেখ করে রাখেন। তালেবানদের কার্যক্রম নিয়েও আলোচনা হয়।

মঙ্গলবার মাইক পম্পেও সোচিতে পৌঁছে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সারগে ল্যাভরবের সঙ্গে সাক্ষাৎ করেন। পরে তিনি ৯০ মিনিট পুতিনের সঙ্গে বৈঠক করেন।

ঘটনাপ্রবাহ : মার্কিন-তুরস্ক এস-৪০০ বিতর্ক

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×