‘মার্কিন-ইসরাইলি জোটকে পরাজিত করবে ইরান’

  যুগান্তর ডেস্ক ১৫ মে ২০১৯, ২০:১৯ | অনলাইন সংস্করণ

‘মার্কিন-ইসরাইলি জোটকে পরাজিত করবে ইরান’
ছবি: সংগৃহীত

মার্কিন ও ইসরাইলি জোটকে পরাজিত করবে ইরান বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি। ইসলামিক প্রজাতন্ত্র বার্তা সংস্থা(আইআরএনএ) বুধবার এ তথ্য জানিয়েছে।-খবর রয়টার্স

তিনি বলেন, আমরা মার্কিন- ইহুদিবাদীদের পরাজিত করবো। যেকোনো ধরনের হুমকি ও অতিরিক্ত দাবির মোকাবেলায় ইরানের সর্বোচ্চ মাত্রায় প্রতিরক্ষা ও সামরিক প্রস্তুতি রয়েছে।

মধ্যপ্রাচ্যে ইতিমধ্যে অতিরিক্ত সামরিক শক্তি মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। যার মধ্যে একটি বিমানবাহী রণতরী, বি-৫২ বোমারু বিমান ও প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র রয়েছে।

যুক্তরাষ্ট্রের দাবি, মধ্যপ্রাচ্যে মার্কিন স্বার্থ ও সেনাবাহিনীকে হুমকি দিয়েছে ইরান।

বুধবার আলাদাভাবে ইরানের এক শীর্ষ কর্মকর্তা বলেন, মুখোমুখি যুদ্ধ থেকে শুরু করে কূটনৈতিকভাব- সব উপায়ে পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত ইরান। মধ্যপ্রাচ্যে আরেকটি যুদ্ধের ভার বহন করতে পারবে না যুক্তরাষ্ট্র।

এদিকে ইরাক থেকে কম গুরুত্বপূর্ণ সরকারি কর্মচারীদের ফিরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছে ওয়াশিংটন। ইরান সমর্থিত বিভিন্ন বাহিনী থেকে হুমকি আসার কথা পুনর্ব্যক্ত করে বুধবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ নির্দেশ দেয়।

বিবৃতিতে রাজধানী বাগদাদের মার্কিন দূতাবাস ও ইরবিল কনস্যুলেট থেকে কর্মচারীদের সরিয়ে নেয়ার কথা বলা হয়েছে। প্রাথমিকভাবে মার্কিন পররাষ্ট্র বিভাগ থেকে ইরাকে পোস্টিং পাওয়া ফুল-টাইম কূটনীতিকরা এ নির্দেশের আওতায় পড়ছেন।

তাছাড়া মার্কিন দূতাবাসের বিবৃতিতে জানানো হয়েছে, এ নির্দেশের ফলে সাময়িকভাবে ইরাকে ভিসা কার্যক্রমও বন্ধ থাকবে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী ইরাকে মার্কিন সেনাদের ওপর ইরানের আসন্ন হুমকি নিয়ে ফের উদ্বেগ প্রকাশ করেছে।

যদিও এ বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন এক সিনিয়র ব্রিটিশ কমান্ডার। আর তেহরান এটাকে মনস্তাত্ত্বিক যুদ্ধ বলে আখ্যায়িত করেছে।

মঙ্গলবার ইরাকি প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি বলেন, যুক্তরাষ্ট্র ও ইরানের কাছ থেকে তিনি আভাস পেয়েছেন যে দুই দেশের মধ্যে কথা লড়াই চললেও উত্তেজনা ভালোভাবেই প্রশমন ঘটবে।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×