এবার লাল গালিচা সংবর্ধনায় ভোট দিলেন সেই শ্যাম সরণ

  যুগান্তর ডেস্ক    ১৯ মে ২০১৯, ২১:২২ | অনলাইন সংস্করণ

ভারতের প্রথম ভোটার শ্যাম সরণ নেগি।
ভারতের প্রথম ভোটার শ্যাম সরণ নেগি। ছবি সংগৃহীত

এবারো ভোট দিলেন স্বাধীন ভারতের প্রথম ভোটার শ্যাম সরণ নেগি। তার বয়স পেরিয়েছে ১০২। ১৯৫২ সালের সাধারণ নির্বাচনে তিনি ভোট দিয়েছিলেন।

বয়সকে তিনি জয় করেছেন। বয়স তাকে ভোটের দিন ঘরে বেধে রাখতে পারেনি। স্বশরীরে অতি উৎসাহ নিয়ে হিমাচল প্রদেশে কিন্নর জেলার কল্পা গ্রামের একটি বুথে ভোট দিয়েছেন তিনি।

২০১৪ সালে লোকসভা ভোটের সময় শ্যাম সরণকে নিয়ে গুগল একটি ভিডিও তৈরি করেছিল। ওই সময় থেকে তিনি বেশ পরিচিতি পান।

এর আগে অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক শ্যাম সরণ ১৯৫১ সালের ২৫ অক্টোবর প্রথমবার ভোট দিয়েছিলেন ওই কিন্নরেই।

স্বাধীন ভারতে প্রথম ভোট ১৯৫২ সালের ফেব্রুয়ারিতে হলেও হিমাচলে ঠাণ্ডার কারণে সেখানে ভোটের দিন এগিয়ে আনা হয়েছিল ৬ মাস আগে ১৯৫১ সালে। ওই সময়ে স্বাধীন ভারতে শ্যাম সরণ প্রথম ভোট দিয়ে রেকর্ড গড়েন।

হিমাচলে ওই সময়ে শারীরিক অসুস্থতা ও প্রচণ্ড ঠাণ্ডা তাকে দমিয়ে রাখতে পারেনি। লোকসভা, বিধানসভা ও পঞ্চায়েত নির্বাচন, বাদ যায়নি কিছুই।

তাই এবারো শতবর্ষী শ্যাম সরণের ভোট নিয়ে ভোটারদের আগ্রহের শেষ ছিল না। এ ছাড়া স্থানীয় প্রশাসনও তার বিশেষ কদর করেছে। ভোটকেন্দ্রে তাকে দেয়া হয়েছে লাল গালিচা সংবর্ধনা।

ভোট দেয়ার বিষয়ে গণমাধ্যমের শ্যাম সরণ নির্দিষ্ট কোনো দলকে নয় বরং সৎ এবং সক্রিয় প্রার্থীকেই সংসদের আসনে নির্বাচিত করার আহ্বান জানান।

এর আগে ২০১৪ সালে তরুণদের ভোট দানে উৎসাহ দিতে শ্যাম সরণকে ‘ব্র্যান্ড অ্যাম্বাসেডর’ মনোনীত করেছিল হিমাচল প্রদেশের রাজ্য নির্বাচন কমিশন।

আর ২০১৭ সালে বিধানসভা নির্বাচনের সময়েও তাকে গাড়িতে করে ভোট দিতে নিয়ে গিয়েছিলেন জেলার ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ঘটনাপ্রবাহ : ভারতের জাতীয় নির্বাচন-২০১৯

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×