‘ভারতের পরমাণু অস্ত্র নিয়ে বিশ্বকে নতুনভাবে চিন্তা করতে হবে’

  যুগান্তর ডেস্ক ১৮ আগস্ট ২০১৯, ১৮:১৫ | অনলাইন সংস্করণ

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি: সংগৃহীত
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি: সংগৃহীত

ভারতের উগ্রপন্থি মোদি সরকারের হাতে পরমাণু অস্ত্র অনিরাপদ আখ্যায়িত করে বিষয়টিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

রোববার এক টুইটবার্তায় ইমরান খান বলেন, ভারতের উগ্র হিন্দুত্ববাদী মোদি সরকারের হাতে পরমাণু অস্ত্র থাকায় বিশ্ববাসীকে শান্তি ও নিরাপত্তার ব্যাপারে নতুনভাবে চিন্তা করতে হবে। খবর ডন ও জিয়ো নিউজ উর্দুর।

তিনি বলেন, পরমাণু অস্ত্র নিয়ে মোদি সরকারের লাগামহীন মনোভাব শুধু এ অঞ্চলের জন্য নয়, গোটা বিশ্বের জন্য হুমকি হয়ে দাঁড়াবে।

ভিন্ন আরেকটি টুইটে ইমরান খান বলেন, নাৎসী বাহিনী যেভাবে জার্মানির নিয়ন্ত্রণ নিয়েছিল, সেভাবেই ফ্যাসিস্ট ও উগ্র হিন্দুত্ববাদীরা এখন ভারতের শাসনব্যবস্থা দখলে নিয়েছে।

কাশ্মীরের অবরুদ্ধ পরিস্থিতিতে বিশ্বে অশান্তির ঘণ্টা বাজছে মন্তব্য করে তিনি বলেন, উপত্যকাটিতে ৯০ লাখ মানুষ মানবেতর জীবনযাপন করছে।

কাশ্মীরি জনগণের দুর্দশা সরেজমিন পরিদর্শন করতে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের সেখানে পাঠানোর জন্য জাতিসংঘের প্রতিও আহ্বান জানিয়েছেন পাক প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, পাকিস্তানের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে পরমাণু নীতিতে পরিবর্তন আনার হুমকি দিয়েছে ভারত। শুক্রবার দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ বলেছেন, ভারত শত্রুপক্ষের বিরুদ্ধে ‘প্রথমে পরমাণু অস্ত্র ব্যবহার করবে না’ বলে এখনও প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু আগামী দিনে এ নীতি বদল করা হতে পারে।

দিল্লির প্রতিরক্ষামন্ত্রী বলেন, ভারতকে পরমাণু শক্তিধর দেশে পরিণত করতে দৃঢ়প্রতিজ্ঞ ছিলেন অটল বিহারী বাজপেয়ী। তবে, পরমাণু অস্ত্রের প্রথম ব্যবহার আমরা করব না, এ নীতিতে প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন তিনি। এখনও সেই নীতি মেনে চলছে ভারত। তবে ভবিষ্যতে কী হবে, তা পরিস্থিতির উপর নির্ভর করছে।

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×