এবার ইহুদি উপাসনালয় নির্মাণ করছে আরব আমিরাত

  যুগান্তর ডেস্ক ২২ সেপ্টেম্বর ২০১৯, ২২:০৬ | অনলাইন সংস্করণ

সরকারিভাবে নির্মিত একটি কমপ্লেক্সে মসজিদ, মন্দির ও চার্চসহ অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানও থাকবে।
সরকারিভাবে নির্মিত এ কমপ্লেক্সে মসজিদ, মন্দির ও চার্চসহ অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানও থাকবে। ছবি: গালফ নিউজ

প্রথমবারের মতো সরকারিভাবে ইহুদি উপাসনালয় নির্মাণ করতে যাচ্ছে মুসলিম অধ্যুষিত মধ্যপ্রাচ্যের অন্যতম দেশ সংযুক্ত আরব আমিরাত। বহুধর্মীয় পরিকল্পনার আওতায় নির্মিত এ উপাসনালয়টি ২০২২ সালের মধ্যে পুরোদমে চালু হওয়ার কথা রয়েছে।

স্থানীয় সূত্রের বরাতে রয়টার্স জানিয়েছে, সব ধর্মীয় প্রার্থনাস্থলের দৈনন্দিন কাজে সহায়তার সিদ্ধান্ত নিয়েছে আবুধাবি প্রশাসন। সরকারিভাবে নির্মিত একটি কমপ্লেক্সে মসজিদ, মন্দির ও চার্চসহ অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানও থাকবে।

গত ফেব্রুয়ারিতে পোপ ফ্রান্সিসের আমিরাত সফরের সময় এ কমপ্লেক্সটি নির্মাণের ঘোষণা দিয়েছিল দেশটির সরকার। যা মধ্যপ্রাচ্যে সর্বধর্মীয় প্রথম উপাসনালয় হিসেবে বিবেচিত হচ্ছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, আমিরাতের মুসলিম সম্প্রদায়ের পক্ষ থেকে এমন ব্যতিক্রমী উদ্যোগকে স্বাগত জানানো হয়েছে। আন্তঃধর্মীয় সম্প্রীতি সৃষ্টিতে এ উপাসনালয়টি বিশেষে ভূমিকা রাখবে বলে মনে করছেন তারা।

সংযুক্ত আরব আমিরাতে সরকারিভাবে নির্মিত এটিই প্রথম ইহুদি উপাসনালয়। যদিও দেশটিতে নিজস্ব উদ্যোগে ইহুদি সম্প্রদায় একটি উপাসনালয় নির্মাণ করেছে।

গত সপ্তাহে অমুসলিমদের জন্য ১৮টি অমুসলিম প্রার্থনাস্থলের অনুমোদন দিয়েছিল সংযুক্ত আরব আমিরাত। সব ধর্মের মধ্যে সম্প্রীতি সৃষ্টির লক্ষ্যে এমন পদক্ষেপ নেয়া হচ্ছে বলে দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে।

এতদিন পর্যন্ত মুসলিম অধ্যুষিত আবুধাবিতে অমুসলিম ধর্মীয় প্রার্থনাস্থলগুলোর কোনো আইনি বৈধতা ছিল না। সরকারের এই সিদ্ধান্তের ফলে মসজিদের পাশাপাশি মন্দির, চার্চ এবং অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠান লাভবান হবে বলে দাবি করেছে প্রশাসন।

এর আগে ২০১৫ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রথম সফরে আবুধাবিতে মন্দির তৈরির জন্য ২০ হাজার স্কয়ার মিটার জমি দেওয়ার কথা ঘোষণা দিয়েছিল আমিরাত সরকার। ২০২০ সালের মধ্যে পূর্ণ মন্দিরটি নির্মিত হওয়ার কথা রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×