ইসলামফোবিয়া রুখতে ইউরোপে নারীদের ব্যতিক্রমী উদ্যোগ

  যুগান্তর ডেস্ক ২৯ সেপ্টেম্বর ২০১৯, ২০:৪৬:১৪ | অনলাইন সংস্করণ

ছবি: আনাদলু

পশ্চিমা দেশগুলোতে হিজাব পরার কারণে মুসলিম নারীরা বিভিন্ন সময়েই বৈষম্যের শিকার হন। হিজাবের কারণে চলার পথে মুসলিম নারীদের ঘৃণা ও ভয়ের দৃষ্টিতে দেখার একটি প্রবণতা রয়েছে পশ্চিমা বিশ্বে।

ইসলামফোবিয়ার এই মহামারি থেকে সমাজের দৃষ্টিভঙ্গি ফেরাতে এবং মুসলিম নারীত্বের স্বাধীনতা ও স্বকীয়তা প্রতিষ্ঠার জন্য জার্মান ও নেদারল্যান্ডসের বিভিন্ন শহরে একযোগে আয়োজন করা হয় মুসলিম নারীদের সংহতি সেমিনার।

আনাদলু এজেন্সির খবরে বলা হয়, শনিবার জার্মান ও নেদারল্যান্ডসের অন্তত ২৫টি শহরে এই সেমিনারের আয়োজন করে বার্লিনভিত্তিক সংগঠন আইজিএমজি। পশ্চিমা দেশগুলোতে মুসলিম নারীরা যেসব বৈষম্যের শিকার হন মূলত সেসব বিষয়ের প্রতি সবার দৃষ্টি আকর্ষণ করতে এ সব সেমিনারের আয়োজন করা হয়।

সংস্থাটির নারীবিষয়ক বিভাগের প্রধান পরিচালক ইল্ক নূর সাংবাদিকদের বলেন, পশ্চিমা দেশগুলোতে মুসলিম নারীরা বিশেষ করে যারা হিজাব পরিধান করে দৈনন্দিন তারা ব্যাপকভাবে শ্রেণি বৈষম্য এবং ইসলামফোবিয়ার শিকার হচ্ছেন। এসব দেশে মুসলিম নারীদের কথাবার্তার মাধ্যমে এবং শারীরিকভাবে হেনস্থা হতে হয় প্রতিনিয়ত।

এর কারণ একটাই তা হল, মুসলিম নারীদের মধ্যে সামাজিক যোগাযোগ ও পারস্পরিক বন্ধন নেই।

তিনি বলেন, এ জন্য আমাদের সংগঠন ২৫টি শহরে ২৫টি সেমিনারের আয়োজন করে মুসলিম নারীদের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়নের চেষ্টা করেছে।

বার্লিনে সংগঠনটির আঞ্চলিক পরিচালক সাদি জোরনাল বলেন, পাশ্চাত্যে মুসলিম নারীরা উল্লেখযোগ্য হারে শ্রেণি বৈষম্যের সম্মুখীন হন। জার্মানিতে ইসলাম বিদ্বেষের উত্থানের কথা তুলে ধরে তিনি প্রশ্ন করেন, হিজাব কি কোনো অপরাধ যে,কর্মক্ষেত্রেও নারীদের তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে?

আনাদলু আরবি অবলম্বনে- বেলায়েত হুসাইন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত