দায়িত্ব নিয়েই পাকিস্তানকে হুমকি দিলেন ভারতের নতুন সেনাপ্রধান

  যুগান্তর ডেস্ক ০১ জানুয়ারি ২০২০, ১৭:০৪ | অনলাইন সংস্করণ

দায়িত্ব নিয়েই পাকিস্তানকে যে হুমকি দিলেন ভারতের নতুন সেনাপ্রধান
ছবি: এনডিটিভি

নতুন দায়িত্ব নিয়েই প্রতিবেশী দেশ পাকিস্তানকে হুমকি দিলেন ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে। দায়িত্ব গ্রহণের পরই এক সাক্ষাৎকারে ভারতের চিরবৈরি পাকিস্তানকে হুমকি দেন তিনি। খবর আনন্দবাজার পত্রিকার।

সরাসরি পাকিস্তানের নাম উল্লেখ করে মনোজ মুকুন্দ নারাভানে বলেন, জঙ্গি দমনের কৌশল আমাদের জানা রয়েছে। রাষ্ট্র কিংবা পাকিস্তানের মদদে চলা সন্ত্রাসবাদ দমনের জবাব দিতেও আমরা সমানভাবে প্রস্তুত।

তিনি বলেন, মদদপুষ্ট সন্ত্রাসবাদ দমনে আমাদের পর্যাপ্ত কৌশল আছে। যদি পাকিস্তান সেই কাজ বন্ধ না করে, তাহলে সন্ত্রাসবাদ দমনে ওদের ওপর হামলা চালানোরও পূর্ণ অধিকার আমাদের আছে।

মঙ্গলবার ভারতের নতুন সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন মনোজ মুকুন্দ নারাভানে। তিনি দেশটির ২৮তম সেনাপ্রধান হিসেবে জেনারেল বিপিন রাওয়াতের স্থলাভিষিক্ত হলেন।

দায়িত্ব নেয়ার পরই দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা পিটিআই’কে দেয়া এক সাক্ষাৎকারে নারাভানে বলেন, আমাদের প্রতিবেশী দেশ সন্ত্রাসবাদকে রাষ্ট্রনীতি হিসেবে দত্তক নিতে চেষ্টা করছে। যেটা আমাদের বিরুদ্ধে ব্যবহার করে ওরা (পাকিস্তান) ছায়াযুদ্ধ চালিয়ে যেতে চায়। কিন্তু এই কৌশল দীর্ঘদিন চলতে পারে না। সব সময় সব মানুষকে বোকা বানিয়ে রাখা যায় না।

এ সময় ভারতের সেনাবাহিনী নিয়ে তিনি বলেন, আমার সবার প্রথম কাজ হবে, বাহিনীকে এমনভাবে প্রস্তুত করা যাতে যেকোনো শত্রুকে ওরা সহজেই দমন করতে পারে।

জেনারেল নারাভানে জাতীয় প্রতিরক্ষা অ্যাকাডেমি ও ভারতীয় সেনা অ্যাকাডেমির সাবেক ছাত্র। ১৯৮০ সালের জুনে তিনি যোগ দেন ‘শিখ লাইট ইনফ্যান্ট্রি রেজিমেন্ট'-এ।

দীর্ঘ ৩৭ বছরের কর্মজীবনে জেনারেল নারাভানে বহু দায়িত্ব পালন করেছেন। তিনি জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রীয় রাইফেলস ব্যাটেলিয়ন এবং পূর্বাঞ্চলীয় ফ্রন্টে ইনফ্যান্ট্রি ব্রিগেডের নেতৃত্ব দিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×