ইরান কখনই পরমাণু অস্ত্র বানাতে চাইবে না: রুহানি

  যুগান্তর ডেস্ক ২৩ জানুয়ারি ২০২০, ১৪:০৪:১৮ | অনলাইন সংস্করণ

ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি। ছবি: সংগৃহীত

চুক্তির মধ্য থেকে হোক কিংবা চুক্তির বাইরে ইরান কখনই পরমাণু অস্ত্র বানাতে চাইবে না বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি।

২০১৫ সালে বিশ্বের ছয় দেশের সঙ্গে সই করা পরমাণু চুক্তি লঙ্ঘনে যুক্তরাষ্ট্রের ভুলের পথে না হাঁটতে ইউরোপীয় ইউনিয়নের প্রতি বুধবার আহ্বান জানিয়েছেন তিনি।

ইরানি প্রেসিডেন্ট বলেন, আমরা অতীতেও পরমাণু অস্ত্র চাইনি, ভবিষ্যতেও সেই আকাঙ্ক্ষা নেই।

চুক্তির শর্তের প্রতি তার দেশের অঙ্গীকারের কথা ব্যক্ত করে রুহানি হুশিয়ারি দেন, জয়েন্ট কমপ্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশনের(জেসিপিওএ) যেকোনো লঙ্ঘন মারাত্মক পরিণতি নিয়ে আসবে।

‘আমিও ইউরোপীয় শক্তিগুলোকে বলছি— আমরা জেসিপিওএর মধ্যে রয়েছি। আমরা শর্ত থেকে সরে আসিনি। আমরা এই চুক্তি শেষ করে দিতে চাই না। আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’

তিনি বলেন, যদি আপনারা সরে যান, যদি চুক্তি না রাখেন; তবে সব পরিণতির জন্য আপনারা দায়ী থাকবেন। আমাদের কোনো দায় থাকবে না।

যদিও বুধবার ইরানের প্রভাবশালী কর্মকর্তা মাহমুদ ওয়াজি হুশিয়ারি করে বলেন, ইরানের হাতে থাকা বিভিন্ন বিকল্পের মধ্যে একটি হচ্ছে চুক্তি থেকে সরে যাওয়া।

এমন একসময় এ হুমকি এসেছে, যখন ইরানের চুক্তি লঙ্ঘনের বিষয়টি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নিয়ে যাওয়ার আভাস দিয়েছে ইউরোপীয় দেশগুলো। এতে দেশটির বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল হওয়ার আশঙ্কা রয়েছে।

ঘটনাপ্রবাহ : ইরানের পরমাণু সমঝোতা

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত