কাশ্মীরিদের দুর্ভোগ নিয়ে জাইরা ওয়াসিমের মর্মস্পর্শী স্ট্যাটাস

  যুগান্তর ডেস্ক ০৫ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৪৮ | অনলাইন সংস্করণ

কাশ্মীরিদের দুর্ভোগ নিয়ে জাইরা ওয়াসিমের মর্মস্পর্শী স্ট্যাটাস
ছবি: সংগৃহীত

কাশ্মীরের অধিবাসী ও তাদের ওপর আরোপিত বিধিনিষেধ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বলিউডের সাবেক অভিনেত্রী জাইরা ওয়াসিম। তিনি বলেন, কাশ্মীরিদের কণ্ঠ রুদ্ধ করে দেয়া হয়েছে।

উপত্যকাটির যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন করে দেয়ার পর সেখানকার লোকজনের ভোগান্তি নিয়ে ইনস্টাগ্রামে একটি মর্মস্পর্শী পোস্ট দিয়েছেন এই দঙ্গলকন্যা।

কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেয়ার পর গত ৫ আগস্ট রাজ্যটিতে যোগাযোগ অচলাবস্থা চাপিয়ে দেয় ভারত সরকার। সেলুলার নেটওয়ার্ক, ল্যান্ড ফোন ও ইন্টারনেট সংযোগসহ সব ধরনের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন রাখার পর গত মাসের শেষ দিকে তা চালু করা হয়েছে।

জাইরা লিখেছেন, আশা ও হতাশার দোদুল্যমানতা ও ভোগান্তিতে রয়েছে কাশ্মীরের লোকজন। দুঃখ-হতাশার বদলে শান্তির ছায়ার মতো বিভ্রান্তি ও অস্থিরতা রয়েছে। এমন এক বিশ্বে কাশ্মীর অস্তিত্ব টিকিয়ে রেখেছে ও দুর্ভোগে রয়েছে, যেখানে আমাদের স্বাধীনতার ওপর বিধিনিষেধ আরোপ করা খুবই সহজ।

প্রশ্ন রেখে তিনি বলেন, কেন আমাদের এমন এক বিশ্বে বাস করতে হবে, যেখানে জীবন ও ইচ্ছাগুলো নিয়ন্ত্রিত, নির্দেশিত ও অবদমিত? কেন আমাদের কণ্ঠকে দমিয়ে দেয়া খুবই সহজ? কেন আমাদের বাকস্বাধীনতা কেড়ে নেয়া এত সহজ? কেন নিজেদের মত আমরা স্বাধীনভাবে প্রকাশ করতে পারছি না? কেন আমাদের নেতিবাচক মতগুলো বেশি সত্যে প্রমাণিত হচ্ছে? কেন সিদ্ধান্তগুলো আমাদের ইচ্ছার বিরুদ্ধে আরোপিত হচ্ছে? আমাদের দৃষ্টিভঙ্গির কারণগুলো পর্যালোচনা না করেই কেন চাপিয়ে দেয়া হচ্ছে?

তিনি বলেন, কেন আমাদের কণ্ঠ রুদ্ধ করে দেয়া হচ্ছে সহজেই? কেন লড়াই না করে আমাদের স্বাভাবিক জীবন যাপন করতে পারছি না? কেন কাশ্মীরিদের জীবনভর সংকটের মধ্য দিয়ে যেতে হচ্ছে?

কাশ্মীরি বংশোদ্ভূত এই অভিনেত্রী বলেন, এভাবে আমাদের শত শত প্রশ্ন জবাবহীন থেকে যাচ্ছে। বিভ্রান্তি ও হতাশার মধ্যে ফেলে দিয়েছে। কিন্তু সেই হতাশা প্রকাশের কোনো সুযোগ থাকছে না।

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৬১২৬
বিশ্ব ১০,৩০,৩২৪২,১৯,৮৯৬৫৪,২০৭
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×