ভারতের কোয়াডকপ্টার ভূপাতিত করেছে পাকিস্তান

  অনলাইন ডেস্ক ২৭ জুলাই ২০২০, ১৭:১৭:০৯ | অনলাইন সংস্করণ

ফাইল ছবি

বিরোধীয় কাশ্মীর সীমান্তে ভারতীয় কোয়াডকপ্টার ভূপাতিত করার দাবি করেছে পাকিস্তান।

তুর্কি সংবাদমাধ্যম ইয়েনি শাফাক জানায়, রোববার ভারতীয় গোয়েন্দা কোয়াডকপ্টারটি কাশ্মীরের পানাডু সেক্টরের আকাশসীমা লঙ্ঘন করে পাকিস্তানের অভ্যন্তরে প্রবেশ করলে গুলি করে ভূপাতিত করা হয়। খবরে বলা হয়েছে, পাকিস্তানের ভূখণ্ডে ২০০ মিটার ভেতরে অনুপ্রবেশ করে ওই কোয়াডকপ্টারটি।

পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানিয়েছে, চলতি বছরে ভারতীয় অন্তত ১০টি কোয়াডকপ্টার ভূপাতিত করা হয়েছে।

জম্মু-কাশ্মীরের দুটি অংশের একটি পাকিস্তান ও অপরটি ভারত নিয়ন্ত্রণ করে আসছে। এছাড়া ছোট একটি অঞ্চল চীনের দখলে রয়েছে।

১৯৪৭ সালে দেশ ভাগ থেকে বিরোধ চলে আসছে। প্রতিবেশী দেশ দুটি ১৯৪৮, ১৯৬৫ ও ১৯৭১ সালে তিনটি বড় যুদ্ধে জড়িয়ে পড়ে। এর মধ্যে কাশ্মীর নিয়ে দুটি যুদ্ধ হয়।

জম্মু-কাশ্মীরের কয়েকটি গোষ্ঠী ভারতের শাসন থেকে মুক্ত হতে যুদ্ধ চালিয়ে আসছে; অথবা প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে একত্রীকরণ করতে চাচ্ছে।

বিভিন্ন মানবাধিকার সংস্থার তথ্যানুসারে ১৯৮৯ সাল থেকে সংঘাতে হাজার হাজার কাশ্মীরি নিহত হয়েছেন। এছাড়া নির্যাতনের শিকার হয়েছেন বহু মানুষ।

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত