করোনা ঠেকাতে ধূমপান নিষিদ্ধ স্পেনে

  অনলাইন ডেস্ক ১৩ আগস্ট ২০২০, ২১:৫৪:৩৬ | অনলাইন সংস্করণ

প্রতীকী ছবি

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে স্পেনের গ্যালিসিয়া অঞ্চলে জনসমাগম এলাকায় ধূমপান নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ।

গ্যালিসিয়ার নতুন এক সরকারি নির্দেশনায় জানানো হয়েছে, এ নির্দেশ বৃহস্পতিবার থেকে কার্যকর হবে। এ ছাড়া রাস্তা-ঘাট, বার, ক্যাফের মতো জনসমাগম স্থানগুলোতে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব না হলে ধূমপান নিষিদ্ধ থাকবে।

বুধবার গ্যালিসিয়ায় ৮২৭ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আঞ্চলিক স্বাস্থ্য দফতরের হিসাবমতে, এ সংখ্যা একদিন আগের শনাক্ত রোগীর চেয়ে ৮৭ জন বেশি।

এ পরিস্থিতিতেই বিশেষজ্ঞরা ভাইরাসের বিস্তার ঠেকাতে সরকারকে ধূমপান নিষিদ্ধ করার পদক্ষেপ নিতে পরামর্শ দিয়েছেন।

গতমাসে স্পেনের ন্যাশনাল হেলথ সিস্টেমের হয়ে কাজ করা পাবলিক হেলথ কমিশন এক প্রতিবেদনে ধূমপান থেকে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি বেড়ে যাওয়ার ব্যাপারে সতর্ক করেছে।

বিশেষজ্ঞরা বলছেন, ধূমপানের সময় মুখে মাস্ক থাকে না এবং ধোঁয়া ছাড়ার সময় ড্রপলেট বা লালাবিন্দু বেরোতে পারে। ফলে অন্যের সংক্রমিত হওয়ার ঝুঁকি তৈরি হয়। তাছাড়া, সিগারেট ধরা আঙুলও বারবার মুখের কাছে নেওয়াতেও সংক্রমণের ঝুঁকি আছে।

বিবিসি জানিয়েছে, স্পেনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় এ অঞ্চলটিতেই প্রথম ধূমপান নিষিদ্ধের পদক্ষেপ নেওয়ায় এর দেখাদেখি স্পেনের অন্যান্য আঞ্চলিক সরকারও এমন পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত