স্বাস্থ্য অধিদফতরে ১০৯৭ জন নিয়োগ

  লাইফস্টাইল ডেস্ক ০৩ জানুয়ারি ২০১৯, ১২:০১ | অনলাইন সংস্করণ

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। ছবি: যুগান্তর

স্বাস্থ্য সহকারী, পরিসংখ্যানবিদ, সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর, স্টোরকিপার, ল্যাবরেটরি অ্যাটেনডেন্টসহ বিভিন্ন পদে ১০৯৭ কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

এসব পদের মধ্যে স্বাস্থ্য সহকারী পদে ৯৩৬ জন, হেলথ এডুকেটর পদে ২, সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর ৬, পরিসংখ্যানবিদ ৩৮, কীটতত্ত্বীয় টেকনিশিয়ান ৪, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক ৩১, স্টোরকিপার ৫০, ওয়ার্ড মাস্টার ১১, ডার্করুম সহকারী ২ জন এবং ল্যাবরেটরি অ্যাটেনডেন্ট নেয়া হবে ১৭ জন।

আবেদনের যোগ্যতা

হেলথ এডুকেটর পদে আবেদনের যোগ্যতা বিজ্ঞান বা জীববিজ্ঞান অনুষদভুক্ত যে কোনো বিষয়ে স্নাতকোত্তর বা স্বাস্থ্য শিক্ষায় এমপিএইচ ডিগ্রি।

এইচএসসি হলেই আবেদন করা যাবে সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর পদে।

কম্পিউটারে দক্ষতার ক্ষেত্রে ওয়ার্ড প্রসেসিং, ডাটা এন্ট্রি ও টাইপিংয়ে বাংলায় প্রতি মিনিটে ২৫ ও ইংরেজিতে ৩০ শব্দের গতি থাকতে হবে।

পরিসংখ্যানবিদ পদে আবেদনের যোগ্যতা—পরিসংখ্যান, গণিত বা অর্থনীতি বিষয়ে স্নাতক। থাকতে হবে কম্পিউটার চালনায় দক্ষতা।

কীটতত্ত্বীয় টেকনিশিয়ান পদে জীববিজ্ঞানে এইচএসসি পাস হতে হবে।

স্বাস্থ্য সহকারী পদে আবেদনের যোগ্যতা এইচএসসি।

অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে এইচএসসি পাস হতে হবে। থাকতে হবে কম্পিউটারে ওয়ার্ড প্রসেসিং, ডাটা এন্ট্রি ও টাইপিংয়ে বাংলায় প্রতি মিনিটে ২০ ও ইংরেজিতে ২০ শব্দের গতি।

স্টোরকিপার পদে এইচএসসি পাস হলেই আবেদন করা যাবে। ওয়ার্ড মাস্টার ও ডার্করুম সহকারী পদেও চাওয়া হয়েছে একই শিক্ষাগত যোগ্যতা।

এসএসসি পাস হলেই আবেদন করা যাবে ল্যাবরেটরি অ্যাটেনডেন্ট পদে।

গত ১ নভেম্বর ২০১৮ তারিখে বয়সসীমা ১৮-৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা কোটার প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর।

কোন পদের জন্য কোন জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন, তা নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে। বিজ্ঞপ্তি পাওয়া যাবে http://dghsp.teletalk.com.bd/doc/DGHSP.pdf লিংকে।

আবেদনের নিয়ম

অনলাইনে dghsp.teletalk.com.bd/apply.php ওয়েবসাইট ও bit.ly/2GC7N5T লিংকের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনের শেষ সময় ৭ জানুয়ারি বিকাল ৪টা।

আবেদনের পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে মোবাইল এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে হবে। আবেদনপত্রের যথাস্থানে ৩০০ বাই ৩০০ পিক্সেলের ছবি এবং ৩০০ বাই ৮০ পিক্সেলের স্বাক্ষর স্ক্যান করে আপলোড করতে হবে।

আবেদনের কপি প্রিন্ট ও ডাউনলোড করে সংরক্ষণ করে করতে হবে। আবেদন সাবমিট করার পর ইউজার আইডি ব্যবহার করে টেলিটক প্রিপেইড মোবাইলে এসএমএসের মাধ্যমে ল্যাবরেটরি অ্যাটেনডেন্ট পদের জন্য মোট ৫৬ টাকা এবং অন্য সব পদের জন্য ১১২ টাকা আবেদন ফি পরিশোধ করতে হবে।

ওয়েবসাইটে (www.dghsp.teletalk.com.bd, www.dghs.gov.bd) জানা যাবে প্রবেশপত্রপ্রাপ্তির দরকারি সব তথ্য। প্রার্থীর মোবাইল নম্বরে এসএমএসেও জানানো হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষায় বসার আগে জমা দিতে হবে প্রয়োজনীয় কাগজপত্র।

পরীক্ষা পদ্ধতি

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, মোট ১০০ নম্বরের পরীক্ষা নেয়া হবে। এর মধ্যে ৮০ নম্বরের লিখিত এবং ২০ নম্বরের মৌখিক পরীক্ষা নেয়া হতে পারে। এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষা হয়ে থাকে।

লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন করা হয়। প্রতিটি বিষয়ে বরাদ্দ থাকে ২০ নম্বর। প্রতিটি প্রশ্নের মান থাকে ১ নম্বর।

কম্পিউটার অপারেটর ও কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের জন্য বসতে হবে টাইপিং টেস্ট বা ব্যাবহারিক পরীক্ষায়। অন্যান্য পদে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ডাকা হবে মৌখিক পরীক্ষার জন্য।

বেতন-ভাতা

হেলথ এডুকেটর পদে বেতন স্কেল ১২৫০০-৩০২৩০ টাকা, সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর ও পরিসংখ্যানবিদ পদে ১০২০০-২৪৬৮০ টাকা, কীটতত্ত্বীয় টেকনিশিয়ান পদে ৯৭০০-২৩৪৯০ ও স্বাস্থ্য সহকারী, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক, স্টোরকিপার, ওয়ার্ড মাস্টার, ডার্করুম সহকারী পদে ৯৩০০-২২৪৯০ টাকা স্কেলে বেতন পাওয়া যাবে। ল্যাবরেটরি অ্যাটেনডেন্ট পদের বেতনক্রম হল ৮৫০০-২০৫৭০ টাকা।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×