চুলে সরিষার তেল মাখলে যত উপকার

  লাইফস্টাইল ডেস্ক ১০ এপ্রিল ২০২০, ১৫:৫৯:১৬ | অনলাইন সংস্করণ

সরিষার তেল। ছবি সংগৃহীত

চুলের যত্নে নারিকেল তেলের কদর বেশি। আর আমরা অনেকেই জানি না যে চুলের যত্নে সরিষার তেল কতটা উপকারী। নিয়মিত এই তেল ব্যবহারে চুলের সব সমস্যার থেকে মুক্তি পাবেন।

ত্বক ও চুলের যত্নে সরিষার তেল ব্যবহৃত করে থাকি। নারিকেল তেলের পাশাপাশি মাঝে মাঝে মাথার তালুতে সরিষার তেল ম্যাসাজ করা খুবই উপকারী।

তবে সরিষার তেল দেয়ার পর চুল ভালো কোনো সুগন্ধযুক্ত শ্যাম্পু দিয়ে পরিষ্কার করতে হবে, যেন তেলের গন্ধ ও ঝাঁজ না থাকে। প্রাকৃতিক কন্ডিশনার সরিষার তেলে আলফা ফ্যাটি অ্যাসিড থাকে, যা চুল সুন্দর, স্বাস্থ্যোজ্জ্বল রাখে। এ ছাড়া আলফা ফ্যাটি অ্যাসিড দারুণ কন্ডিশনারের কাজ করে। ফলে চুল দ্রুত বাড়ে।

চুল পড়া বন্ধ করে

চুল পড়া খুবই সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কারণ অনেক সময় চুলের ফলিকল দুর্বল হয়ে নষ্ট হয়ে যায়। চুলে নিয়মিত সরিষার তেল মালিশ করলে ফলিকল মজবুত হয়ে চুল পড়া বন্ধ হবে। ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ সরিষার তেলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম মিনারেল এবং ভিটামিন এ ডি ই ও কে। এ ছাড়া থাকে জিঙ্ক, বিটা ক্যারোটিন ও সেলেনিয়াম, যা চুল লম্বা হতে সাহায্য করে।

রক্তসঞ্চালন বৃদ্ধি করে চুল রুক্ষ, শুষ্ক, নিষ্প্রাণ হয়ে গেলে নিয়মিত মাথার তালুতে সরিষার তেল মালিশ করুন। ফলে মাথার তালুতে রক্ত সঞ্চালন ঠিকভাবে হবে এবং চুলের গোড়া মজবুত হয়ে চুল পড়া বন্ধ হবে। এ ছাড়া চুল সুন্দর, বড়, মজবুত ও স্বাস্থ্যোজ্জ্বল করতে সরিষার তেল অত্যন্ত উপকারী। চুল বড় হতে সাহায্য করে সরিষার তেলে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে, যা চুল বড় হতে সাহায্য করে।

অ্যান্টি ফাঙ্গাল উপাদান

সরিষার তেলে অ্যান্টি ফাঙ্গাল উপাদান থাকায় তা চুলের খুশকি ও চুলকানি দূর করে। ফাঙ্গাশে চুলের গোড়া বুজে গিয়ে চুল পাতলা হয়ে যায়। সে সমস্যা সমাধান করে সরিষার তেল।

চুলে কীভাবে সরিষার তেল ব্যবহার করবেন-

১. দই ও সরিষার তেলের মিশ্রণ টকদইয়ের সঙ্গে সরিষার তেল মিশিয়ে মাথার তালুতে ভালোভাবে লাগান। তোয়ালে গরম পানিতে ভিজিয়ে মাথায় পেঁচিয়ে রাখুন। ৩০ মিনিট পর মৃদু শ্যাম্পু দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার বা দু'বার প্রায় ব্যবহার করতে পারেন।

২. সরিষার তেল ও অ্যালোভেরার মিশ্রণ একটি পাত্রে সরিষার তেল ও অ্যালোভেরা মেশান। মাথার তালুতে ভালোভাবে মিশিয়ে ৩০ মিনিট রেখে দিন। তার পর মৃদু শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

৩. লেবুর রস ও সরিষার তেলের মিশ্রণ একটি বাটিতে সরিষার তেল, লেবুর রস ও ধনে গুঁড়ো নিয়ে ভালোভাবে মেশান। মাস্ক হিসাবে চুলে নিয়মিত মাখুন। আধাঘণ্টা রেখে মৃদু শ্যাম্পু সহযোগে ধুয়ে ফেলুন। এর ফলে চুল কন্ডিশন হবে, মজবুত হবে এবং খুশকি দূর হয়ে চুলের আর্দ্রতা বজায় থাকবে।

তথ্যসূত্র: এনডিটিভি

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত