সন্তানের যে ছবিগুলো কখনোই ফেসবুকে পোস্ট করবেন না

  লাইফস্টাইল ডেস্ক ০৫ মে ২০১৮, ২১:১১ | অনলাইন সংস্করণ

সন্তানের যে ছবিগুলো কখনোই ফেসবুকে পোস্ট করবেন না
সন্তানের যে ছবিগুলো কখনোই ফেসবুকে পোস্ট করবেন না

সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করা এখন রীতিমতো একটি নেশা হয়ে দাঁড়িয়েছে। অনেকে বুঝে না বুঝে আবেগের বসে অনেক স্পর্শকাতর ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে থাকেন। কিন্তু এটি মোটেই ঠিক নয়। আর আপনার পারিবারিক ছবি বিশেষ করে সন্তানের কিছু ছবি রয়েছে যা সহজেই মানুষের নজর কাড়ে। এমন ছবি কখনোই ফেসবুকে পোস্ট করবেন না।

আমরা নিরন্তর ছবি পোস্ট করি। বাইরে ঘুরতে যাওয়া থেকে শুরু করে নিজের সন্তানের ধীরে ধীরে বড় হয়ে ওঠা— ছবির পর ছবি, বাদ যায় না কিছুই। জানেন কি, আপনারই পোস্ট করা বেশকিছু ছবি কব্জা করে নেয় সাইবার হানাদাররা।

পরে সেগুলোই ভাইরাল হয়ে ছড়িয়ে পড়ে নানা সাইটে। সচেতন থাকতে দেখে নিন সন্তানদের কোন ছবিগুলো প্রকাশ্যে পোস্ট দেয়া উচিত নয়।

শিশুর স্তন্যপানের ছবি একেবারেই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করবেন না। স্তন্যপান করানোর মধ্যে কোনও অনৈতিক কিছু নেই।

কিন্তু বেশকিছু সোশ্যাল সাইট এই ধরনের ছবি প্রোফাইল থেকে হ্যাক করে নেয়, পরে সেগুলো ভিডিও আকারে পর্ন ওয়েবসাইটগুলোতে ছড়িয়ে দেয়।

বয়স এক মাস হোক বা এক বছর, কখনোই আপনার সন্তানের আপত্তিকর ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করবেন না। জানেন কি, এসব ছবি নিয়ে শিশুদের ওপর পর্নোগ্রাফি ফিল্ম তৈরি করে সাইবার অপরাধীরা? বর্তমানে শিশুদের ওপর যৌন নির্যাতন, ধর্ষণের ঘটনা সামাজিক ব্যাধি হয়ে দাঁড়িয়েছে। তাই সচেতন থাকুন।

আপনার সন্তানকে তো প্রায়ই পার্কে বা খেলার মাঠে নিয়ে যান। সমবয়সীদের সঙ্গে তার খেলাধুলা, হুটোপাটির ছবিও পোস্ট করেন। এমন কোনও ছবি সোশ্যাল মিডিয়ায় দেবেন না যেখানে আপনার সন্তানের অন্তর্বাস দেখা যাচ্ছে।

ছেলে হোক বা মেয়ে এই ধরনের ছবি অ্যাকাউন্ট থেকে হাতিয়ে নেয়ার জন্য বসে থাকে হ্যাকাররা।

সদ্য রজঃস্বলা কিশোরীকে ভবিষ্যতে মা হিসেবে স্বীকৃতি দানের জন্য দক্ষিণ ভারতের নানা জায়গায় পালিত হয় ‘ঋতুকালা’ বা ‘ঋতুশুদ্ধি’ অনুষ্ঠান। কিশোরীদের শাড়ি ও নানা অলঙ্কার পরিয়ে তাদের বিভিন্ন ভঙ্গিমার ছবির ক্যামেরাবন্দি করা হয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই ধরনের অনুষ্ঠানে কিশোরীদের এমন কোনও ভঙ্গিমার ছবি পোস্ট করবেন না যা কোনও রকম অশ্লীলতাকে প্রশ্রয় দেয়।

ফেসবুক খুললেই প্রায়ই দেখা যায় বাচ্চাদের আপত্তিকর করে স্নান করানোর ছবি পোস্ট করছেন অভিভাবকরা। সেসব ছবিতে আবার বিস্তর লাইক এবং নানা ধরনের কমেন্ট-পাল্টা কমেন্ট। বিশেষজ্ঞরা বলছেন, ছবি দিন কিন্তু শিশুদের অনাবৃত শরীরের নয়।

রণবীর কাপুরের ‘সাওয়ারিয়া’ ছবির কথা মনে আছে? গানের তালে তালে টাওয়াল জড়ানো রণবীরের নাচ আপনিও উপভোগ করেছেন। কিন্তু বলিউড ছবি দেখে নিজের সন্তানের এমন কোনও ছবি কখনোই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করবেন না। ছবিতে কমেন্ট হয়তো অনেক পাবেন, কিন্তু এই ছবিগুলোই বাছাই হয়ে চলে যাবে নানা পর্ন সাইটে।

দেখা গিয়েছে খুব বেশি সতর্ক থাকতে গিয়ে অভিভাবকরা আবার সন্তানদের সব সময় নিজেদের সঙ্গেই ছবি তুলতে বাধ্য করেন। মনোবিদরা জানাচ্ছেন, এমন করলে শিশুদের মনের ওপর প্রভাব পড়ে। আপনি নিজে সতর্ক থাকুন। আর সন্তানদেরও স্বনির্ভর হতে দিন।

সূত্র : আনন্দবাজার

আরও পড়ুন
pran
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

mans-world

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.