অধিক চাপ শিশুর সৃষ্টিশীল মনকে নষ্ট করে: শিক্ষা উপমন্ত্রী

  যুগান্তর ডেস্ক ১৮ জানুয়ারি ২০১৯, ১৭:১৭ | অনলাইন সংস্করণ

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল
শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। ছবি: সংগৃহীত

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, কোমলমতি শিশুদের তাদের সাধ্যের বেশি কিছু করানো ঠিক নয়। বেশি চাপ তাদের সৃষ্টিশীল মনকে নষ্ট করে দেয়।

শুক্রবার চট্টগ্রামে সরকারি নাসিরাবাদ উচ্চ বিদ্যালয় মাঠে মাইজভাণ্ডারী একাডেমি শিশু-কিশোর সমাবেশের যুগপূর্তি অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

নওফেল বলেন, শিক্ষার্থীরা ভালো স্কুলে না পড়লে, পরীক্ষায় ভালো না করলে তাদের ভবিষ্যৎ নষ্ট হয়ে যাবে-অভিভাবকদের এমন অমূলক বিশ্বাস থেকে বের হয়ে আসতে হবে।

তিনি বলেন, শিশুদের মন অতি কোমল। তাদের এই কোমল মন অধিক চাপ সহ্য করার ক্ষমতা রাখে না। তাই বেশি চাপ প্রয়োগ করলে, বেশি প্রত্যাশা করলে তারা কিন্তু পথভ্রষ্ট হয়ে যাবে।

তিনি অভিভাবকদের সতর্ক করে বলেন, শিশুদেরকে বেশি চাপ দিলে তারা বিষণ্ণতায় ভুগবে। আর এই বিষণ্ণতা থেকেই তৈরি হয় নানা ভীতিকর পরিস্থিতি।

তাই শিশুরা প্রাপ্তবয়স্ক হওয়ার আগে যদি লিখতে-পড়তে-গুনতে পারে, এই বেসিক দক্ষতাটা যদি থাকে তাহলেই কিন্তু তার জীবন নিজেই সাজিয়ে নিতে পারবে, বলেন নওফেল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×