স্বর্ণ আমদানির লাইসেন্স করতে কী লাগে?

  যুগান্তর ডেস্ক    ২৪ মার্চ ২০১৯, ২০:৪০ | অনলাইন সংস্করণ

স্বর্ণ আমদানির লাইসেন্স করতে কী লাগে?
স্বর্ণ আমদানির লাইসেন্স করতে কী লাগে? ছবি: সংগৃহীত

বাংলাদেশের বাজারে স্বর্ণ আমদানি হয় না বললেই চলে। অভিযোগ রয়েছে, দেশে যেসব স্বর্ণের কেনাবেচা হয় তার একটা বড় অংশ আসে চোরাই পথে। আর এমন বড় ব্যবসা থেকে সরকার কোনো শুল্ক পায় না।

বাংলাদেশে স্বর্ণ নীতিমালা ২০১৮ অনুযায়ী, এর লাইসেন্স নিতে হলে এক কোটি টাকার মূলধন থাকতে হবে। এতে ট্রেড লাইসেন্সসহ সরকারের সংশ্লিষ্ট অন্যান্য লাইসেন্স থাকতে হবে। ব্যাংকে জমা দিতে হবে অফেরতযোগ্য পাঁচ লক্ষ টাকা। এটি দিতে পে-অর্ডার হিসেবে।

এতে বলা হয়েছে, স্বর্ণের লাইসেন্স যে কোনো প্রতিষ্ঠান বা ব্যক্তি নিতে পারবেন।

এদিকে বাংলাদেশ জুয়েলারি ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্ট এসোসিয়েশন বলছে, প্রথমেই সরকারকে সহনশীল মাত্রায় শুল্ক নির্ধারণ করতে হবে। না হয় ব্যবসায়ীরা ক্ষতির মুখে পড়বে।

এ সমিতির সভাপতি আনোয়ার হোসেন গণমাধ্যমকে বলেন, বাংলাদেশে সোনার দাম বেশি হলে মানুষ ভারতে গিয়ে সোনা কেনে।

তাদের দাবি প্রতিবেশী দেশের সঙ্গে মিল রেখে স্বর্ণের দাম নির্ধারণ করতে হবে।

তাদের দাবি, আন্তর্জাতিক বাজারে সাধারণত স্বর্ণের দাম বাংলাদেশের চেয়ে কম। ব্যাংক থেকে ইস্যু করা পিওর সোনার ওপর সরকার একটা শুল্ক বসায়। সেটাতেও দাম কিছুটা বাড়ে।

বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে স্বর্ণের চাহিদা রয়েছে বছরে প্রায় ৪০ মেট্রিক টন। যার প্রায় ৩৬ মেট্রিক টন চাহিদা পূরণ করা হয় নানা পথে আনা সোনার মাধ্যমে।

এটা হয়ে এসেছে কারণ গত বছর পর্যন্ত বাংলাদেশে এই খাতটি নিয়ে কোনো নীতিমালাই ছিল না।

এদিকে বাংলাদেশ ব্যাংক স্বর্ণের লাইসেন্সের জন্য আবেদনপত্র বিতরণ করেছে চলতি বছরের ১৮ই মার্চ থেকে। তবে এখন পর্যন্ত একটি ফরমও বিক্রি হয়নি বলে জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×