আইপিএল শুরুর দিনক্ষণ চূড়ান্ত, থাকছে কনকাশন রিপ্লেসমেন্ট

  স্পোর্টস ডেস্ক ২৮ জানুয়ারি ২০২০, ১২:৫৩:২৭ | অনলাইন সংস্করণ

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলীর হস্তক্ষেপে এবার আইপিএলেও চালু হতে চলেছে কনকাশন সাবস্টিটিউট। একই সঙ্গে টুর্নামেন্ট শুরুর আগে আইপিএল খেলা ক্রিকেটারদের দুদলে ভাগ করে অলস্টারদের নিয়ে মুম্বাইয়ে একটি ম্যাচ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন তিনি।

আগামী ২৯ মার্চ শুরু হবে ২০২০ সালের আইপিএল। ওই দিন মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হবে টুর্নামেন্টের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন তথা রোহিত শর্মার মুম্বাই ইন্ডিয়ানস। একই দিনে ইডেন গার্ডেন্সে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে লড়বে কলকাতা নাইট রাইডার্স।

আগামী ২৪ মে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে এবারের আইপিএলের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। ১২ মে মুম্বাই ইন্ডিয়ানস ও কিংস ইলেভেন পাঞ্জাবের মধ্যে রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচ অনুষ্ঠিত হবে। আর ১৪ মে থেকে শুরু হবে আইপিএলের নকআউট পর্ব।

এবারও প্রতিযোগিতায় অংশ নিচ্ছে আটটি দল। দুটি কোয়ালিফায়ার, একটি এলিমিনেটর ও ফাইনাল নিয়ে ভারতের বিভিন্ন মাঠে মোট ৬২টি ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রতিটি ম্যাচ শুরু হবে রাত ৮টায়। পূর্ব নির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ী, এবার আইপিএলে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান রাখছে না বিসিসিআই। অর্থ সাশ্রয়ে এ পদক্ষেপ নিয়েছে বিশ্বের প্রভাবশালী বোর্ড।

আন্তর্জাতিক ক্রিকেটে ইতিমধ্যে চালু হয়েছে কনকাশন সাবস্টিটিউট রীতি। এবার আইপিএলেও সেই পদ্ধতি চালু হতে চলেছে। ব্যাট কিংবা বল করতে গিয়ে অথবা ফিল্ডিং করার সময় কোনো ক্রিকেটার গুরুতর আহত হলে, তার পরিবর্তে দলের অন্য কোনো ক্রিকেটার মাঠে নামতে পারবেন।

ক্রিকেটারদের নিরাপত্তার কথা ভেবেই এ সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। বোর্ড সভাপতি সৌরভ জানিয়েছেন, আইপিএল শুরুর আগে টুর্নামেন্টে অংশ নেয়া ক্রিকেটারদের নিয়ে দুটি দল তৈরি করা হবে। প্রতিযোগিতা শুরুর তিন দিন আগে সম্ভবত মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে দুদলের মধ্যে প্রদর্শনী ম্যাচ হবে। স্বদেশী ও বিদেশি ক্রিকেটারদের নিয়ে দল দুটি তৈরি করা হবে। এ ম্যাচ আইপিএলের প্রচার ও প্রসারে গুরুত্বপূ্র্ণ ভূমিকা নেবে বলে মনে করেন তিনি।

গুঞ্জন ছিল– আইপিএলের ম্যাচ হতে পারে আহমেদাবাদের মোতেরা তথা বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়ামে। তবে সেই টুর্নামেন্টের তো নয়ই, এমনকি অলস্টার ম্যাচও সেখানে আয়োজন করা সম্ভব নয় বলে জানিয়েছেন সৌরভ। তিনি জানান, মাঠটি নবরূপে সেজে উঠতে আরও কিছু সময় লাগবে।

তথ্যসূত্র: ওয়ান ইন্ডিয়া

ঘটনাপ্রবাহ : আইপিএল-২০২০

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত